১২ জুলাই ২০২০

ইন্দোনেশিয়ায় স্পিকার হলেন সুকর্নপুত্রীর মেয়ে

-

মা ছিলেন দেশের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। এবার তার মেয়ে দায়িত্ব নিলেন দেশটির ইতিহাসের প্রথম নারী স্পিকার হিসেবে। বলা হচ্ছে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেগাবতী সুকর্নপুত্রী ও তার মেয়ে পুয়ান মহারানী কথা।

ইন্দোনেশিয়ার পার্লামেন্টের স্পিকার পদে এই প্রথমবারের মতো কোন নারীকে নির্বাচিত করা হয়েছে। বুধবার তাকে নির্বাচিত করেছেন ইন্দোনেশিয়ার এমপিরা।

নতুন স্পিকারের নাম পুয়ান মহারানী নক্ষত্র কুশ্যিলা। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট মেগাবতী সুকর্নপুত্রীর মেয়ে। মঙ্গলবার সেখানে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভ) সদস্যদের শপথ বাক্য পাঠ করানোর পর তাকে নির্বাচিত করে নতুন পার্লামেন্ট।

সর্বসম্মত ভোটে তিনি স্পিকার নির্বাচিত হন। এ সময় পার্লামেন্টে ৯টি রাজনৈতিক দলের ৫৭৫ জন রাজনীতিক উপস্থিত ছিলেন। ওদিকে বেশ কিছু নতুন আইন ও প্রস্তাবিত আইনের বিরুদ্ধে কয়েকদিন ধরেই দেশে অব্যাহতভাবে বিক্ষোভ চলছে।

ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিক পার্টি অব স্ট্রাগল-এর একজন সদস্য পুয়ান মহারানী। এই দলটির নেতৃত্বে রয়েছেন তার মা মেগাবতী সুকর্নপুত্রী। মেগাবতী ছিলেন দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন তিনি।


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (১৯৬৬৬)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৯২২৭)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৭০৪৮)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৬৭৭৯)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৪১১)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৫৯৫৩)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৫৮৭৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৮৫৫)স্বামী হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন স্ত্রী (৫৪৫৫)দেখুন ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান শুনে যা করল ইস্তাম্বুলবাসী (ভিডিও) (৫২০৮)