১৫ জুলাই ২০২০

ইন্দোনেশিয়ায় স্পিকার হলেন সুকর্নপুত্রীর মেয়ে

-

মা ছিলেন দেশের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। এবার তার মেয়ে দায়িত্ব নিলেন দেশটির ইতিহাসের প্রথম নারী স্পিকার হিসেবে। বলা হচ্ছে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেগাবতী সুকর্নপুত্রী ও তার মেয়ে পুয়ান মহারানী কথা।

ইন্দোনেশিয়ার পার্লামেন্টের স্পিকার পদে এই প্রথমবারের মতো কোন নারীকে নির্বাচিত করা হয়েছে। বুধবার তাকে নির্বাচিত করেছেন ইন্দোনেশিয়ার এমপিরা।

নতুন স্পিকারের নাম পুয়ান মহারানী নক্ষত্র কুশ্যিলা। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট মেগাবতী সুকর্নপুত্রীর মেয়ে। মঙ্গলবার সেখানে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভ) সদস্যদের শপথ বাক্য পাঠ করানোর পর তাকে নির্বাচিত করে নতুন পার্লামেন্ট।

সর্বসম্মত ভোটে তিনি স্পিকার নির্বাচিত হন। এ সময় পার্লামেন্টে ৯টি রাজনৈতিক দলের ৫৭৫ জন রাজনীতিক উপস্থিত ছিলেন। ওদিকে বেশ কিছু নতুন আইন ও প্রস্তাবিত আইনের বিরুদ্ধে কয়েকদিন ধরেই দেশে অব্যাহতভাবে বিক্ষোভ চলছে।

ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিক পার্টি অব স্ট্রাগল-এর একজন সদস্য পুয়ান মহারানী। এই দলটির নেতৃত্বে রয়েছেন তার মা মেগাবতী সুকর্নপুত্রী। মেগাবতী ছিলেন দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন তিনি।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৫০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৪৭৩৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪৭৩৩)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪৬৯)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৪১২)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৭২)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৭৩৮)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই (৩৬০২)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৩৫৩৪)