০৯ জুলাই ২০২০

মার্কিন রণতরীর ওপর নজরদারি চালাতে সুপারসনিক ড্রোন বানাচ্ছে চীন

আগামী ১ অক্টোবর গণচীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে দেশটি ডিআর-৮ নামে নতুন সুপারসনিক ড্রেন প্রদর্শন করতে যাচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী সামরিক আধুনিকায়ন কর্মসূচির অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে সামরিক খাতে বেইজিংয়ের ক্রমবর্ধমান বিনিয়োগ এবং চীন সাগরে নানামুখী তৎপরতা লক্ষ্য করা গেছে। ১ অক্টোবর নতুন এক অস্ত্রের প্রদর্শনীর ঘোষণা এ কর্মসূচিরই একটি অংশ।

কমিউনিস্ট চীনের সাত দশক পূর্তিতে অক্টোবরের প্যারেডে চীনের উন্নত ক্ষেপণাস্ত্রগুলোই হবে প্রধান আকর্ষণের বিষয়। এসব অস্ত্রের মধ্যে বেশির ভাগই বিমানবাহী রণতরী এবং সামরিক ঘাঁটিগুলোতে আক্রমণ করার জন্য নকশা করা হয়েছে, যে শক্তি বলে এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বজায় রয়েছে।

গত ২১ সেপ্টেম্বর জাতীয় দিবসকে সামনে রেখে ইতোমধ্যেই একটি নতুন সর্বোচ্চ গতিসম্পন্ন ড্রোনের মহড়া চালিয়েছে চীন। ডিআর-৮ মডেলের লম্বা ও সরু আকৃতির মানবহীন এ ড্রোন সুপারসনিক বিমানের মতো সজ্জিত করা হয়েছে।


আরো সংবাদ

কোরবানির জন্য এবছর কোনো পশু আমদানি নয়: মন্ত্রী দুর্নীতিবাজ যেই হোক ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী ব্যাংকার মুন্সী আজিজুল হকের ইন্তেকালে জামায়াতের শোক সখীপুরে সাপের কামড়ে অন্তসত্ত্বা গৃহবধূর মৃত্যু এমপি শহিদকে নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ভুলভাবে প্রকাশিত হয়েছে, মন্ত্রণালয়ের দাবি জায়গা জমির বিরোধে কলেজ ছাত্র হত্যা আটাব ও হাব চট্টগ্রাম জোনের উদ্যোগে অক্সিজেন, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করোনা : দক্ষিণ আফ্রিকায় আগাম ১৫ লাখ কবর খনন আমগাছের ডালে কলেজ শিক্ষকের ঝুলন্ত লাশ ক্ষমতাচ্যুত হতে পারেন নেপালের প্রধানমন্ত্রী! কিশোরগঞ্জে কিন্ডারগার্টেন শিক্ষকদের মানবেতর দিন কাটছে

সকল