২৭ সেপ্টেম্বর ২০২০

টোঙ্গার প্রধানমন্ত্রী মারা গেছেন

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবা - সংগৃহীত

টোঙ্গার প্রধানমন্ত্রী এবং গণতান্ত্রিক নেতা আকিলিসি পোহিবা বৃহস্পতিবার অকল্যান্ডের এক হাসপাতালে মারা গেছেন। নিউমোনিয়ার চিকিৎসার জন্য একদিন আগে টোঙ্গা থেকে বিমানে তাকে এখানে নিয়ে আসা হয়।

আকিলিসি পোহিবার অফিস থেকে এক বার্তায় বলা হয়,৭৮ বছর বয়সের আকিলিসি কয়েক বছর ধরে অসুস্থতায় ভুগছিলেন।

রেডিও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, আকিলিসি বৃহস্পতিবার সকালে অকল্যান্ড সিটি হসপিটালে মারা গেছেন। তবে টোঙ্গার কর্মকর্তারা এ বিয়য়ে কিছু জানায়নি এবং নিউজিল্যান্ডে দেশটির দূতাবাস কোনো মন্তব্য করেনি।

ইতিহাসের সাবেক শিক্ষক পোহিবা টোঙ্গায় বৃহত্তর গণতান্ত্রিক অগ্রযাত্রার প্রভাবশালী নেতা ছিলেন। পোহিবা ১৯৮৭ সালে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন এবং ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ২০১৭ সালে টোঙ্গার রাজা কিং তুপৌ ষষ্টম পার্লামেন্ট ভেঙে দিয়ে পোহিবাকে বরখাস্ত করেন। পরে রাজা পার্লামেন্টের আগাম নির্বাচন ঘোষণা করেন, এই নির্বাচনে পোহিবার দল বিজয়ী হলে তিনি আবার প্রধানমন্ত্রী হন।


আরো সংবাদ

আলফাডাঙ্গায় বজ্রপাতে প্রাণহানিরোধে ব্যতিক্রমী উদ্যোগ কুলিয়ারচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এক কিশোর খুন সিরিয়ায় যেসব ভয়ঙ্কর গুপ্ত ড্রোন-ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে মার্কিন সেনারা দাড়ি কেটে ছদ্মবেশে ভারতে পালাতে চেয়েছিল ছাত্রলীগ নেতা ধর্ষক সাইফুর চতুর্থ দিনের মতো টিকিট বিক্রি করছে সৌদিয়া এয়ারলাইন্স ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ ১৯৭২ থেকে সব অপকর্মের সাথে আ’লীগ, যুবলীগ ও ছাত্রলীগ জড়িত : মির্জা ফখরুল বন্ধ স্কুল সচল দেখিয়ে সরকারি বরাদ্দ আত্মসাত মুফতী মাওলানা আনোয়ার উল্লাহ বাতেনী’র ইন্তেকালে ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক সেপটিক ট্যাঙ্ক ধসে ৬ ফিলিস্তিনির মৃত্যু আল্লামা শাহ আহমদ শফীকে নিয়ে কটূক্তি : আলাউদ্দিন জেহাদীর জামিন মঞ্জুর

সকল

যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৯২৮)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৯৪৩)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৭৪১)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯৫৪৯)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৮২৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮২৪)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৮৩৭)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪২৮)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৮২৬)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৪৮৯৯)