০৪ এপ্রিল ২০২০

নতুন সামরিক প্রধান হিসেবে আর্টিলারি কমান্ডারের নাম ঘোষণা উ. কোরিয়ার

-

উত্তর কোরিয়ার নতুন সামরিক প্রধান হিসেবে আর্টিলারি বিষয়ে দক্ষ সেনাবাহিনীর এক জেনারেলের নাম ঘোষণা করেছে পিয়ংইয়ং। দেশটির সরকারি সংবাদমাধ্যম একথা জানায়।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, এই পদক্ষেপ নতুন অস্ত্র তৈরীর পরিকল্পনার একটি ইঙ্গিত হতে পারে। খবর এএফপি’র।

শুক্রবার রাতে কেসিএনএ জানায়, ‘কোরিয়ান পিপলস আর্মির চিফস অব জেনারেল স্টাফ’ হিসেবে প্যাক জং চোনকে নিয়োগ দেয়া হয়েছে।’

বার্তা সংস্থাটি আরো জানায়, নেতা কিম জং উনের অংশ নেয়া এক বৈঠকে তাকে নিয়োগের এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

সামরিক অভিযানে দক্ষ রি ইয়ং গিলের উত্তরসূরি হলেন প্যাক।

উত্তর কোরিয়ার পক্ষত্যাগকারী এবং সিউলের গবেষক আহন চান-ইল বলেন, কোরিয়ান পিপলস আর্মির আর্টিলারি কমান্ডের প্রধান থেকে তার পদোন্নতি অস্ত্র তৈরী করা বিষয়ে সামরিক বাহিনীকে নতুন করে তুলে ধরার ইঙ্গিত হতে পারে।

আহন এএফপি’কে বলেন, এ বছরের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়া আমেরিকান এফ-৩৫ স্টীলথ ফাইটার জেট হাতে পাওয়ায় উত্তর কোরিয়া বিশেষভাবে হুমকির মুখে রয়েছে। রাডার ব্যবস্থাকে ফাঁকি দিয়ে এ বিমান হামলা চালাতে সক্ষম।

তিনি আরো বলেন, উত্তর কোরিয়া তাদের নতুন অস্ত্রের পরীক্ষা চালানোর সময় প্যাক কিমের সাথে ছিলেন। উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তা হিসেবে তাকে সাথে রাখেন কিম।

প্যাকের এ পদোন্নতি এমন এক সময় দেয়া হলো যখন পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে কার্যকরী পর্যায়ের পরমাণু অলোচনা আটকে গেছে। এ আলোচনা প্রক্রিয়া শুরু করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে জুনে একটি চুক্তি হওয়া সত্ত্বেও এটি মুখ থুবড়ে পড়েছে।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)