২৭ সেপ্টেম্বর ২০২০

নতুন সামরিক প্রধান হিসেবে আর্টিলারি কমান্ডারের নাম ঘোষণা উ. কোরিয়ার

-

উত্তর কোরিয়ার নতুন সামরিক প্রধান হিসেবে আর্টিলারি বিষয়ে দক্ষ সেনাবাহিনীর এক জেনারেলের নাম ঘোষণা করেছে পিয়ংইয়ং। দেশটির সরকারি সংবাদমাধ্যম একথা জানায়।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, এই পদক্ষেপ নতুন অস্ত্র তৈরীর পরিকল্পনার একটি ইঙ্গিত হতে পারে। খবর এএফপি’র।

শুক্রবার রাতে কেসিএনএ জানায়, ‘কোরিয়ান পিপলস আর্মির চিফস অব জেনারেল স্টাফ’ হিসেবে প্যাক জং চোনকে নিয়োগ দেয়া হয়েছে।’

বার্তা সংস্থাটি আরো জানায়, নেতা কিম জং উনের অংশ নেয়া এক বৈঠকে তাকে নিয়োগের এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

সামরিক অভিযানে দক্ষ রি ইয়ং গিলের উত্তরসূরি হলেন প্যাক।

উত্তর কোরিয়ার পক্ষত্যাগকারী এবং সিউলের গবেষক আহন চান-ইল বলেন, কোরিয়ান পিপলস আর্মির আর্টিলারি কমান্ডের প্রধান থেকে তার পদোন্নতি অস্ত্র তৈরী করা বিষয়ে সামরিক বাহিনীকে নতুন করে তুলে ধরার ইঙ্গিত হতে পারে।

আহন এএফপি’কে বলেন, এ বছরের গোড়ার দিকে দক্ষিণ কোরিয়া আমেরিকান এফ-৩৫ স্টীলথ ফাইটার জেট হাতে পাওয়ায় উত্তর কোরিয়া বিশেষভাবে হুমকির মুখে রয়েছে। রাডার ব্যবস্থাকে ফাঁকি দিয়ে এ বিমান হামলা চালাতে সক্ষম।

তিনি আরো বলেন, উত্তর কোরিয়া তাদের নতুন অস্ত্রের পরীক্ষা চালানোর সময় প্যাক কিমের সাথে ছিলেন। উত্তর কোরিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তা হিসেবে তাকে সাথে রাখেন কিম।

প্যাকের এ পদোন্নতি এমন এক সময় দেয়া হলো যখন পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে কার্যকরী পর্যায়ের পরমাণু অলোচনা আটকে গেছে। এ আলোচনা প্রক্রিয়া শুরু করতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে জুনে একটি চুক্তি হওয়া সত্ত্বেও এটি মুখ থুবড়ে পড়েছে।


আরো সংবাদ

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৩১৮৮)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৯৬৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১০৪৩০)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৭৬৫)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৮০৭০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৪১)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৯৭৩)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪৯৫)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৯৩২)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৬২৬)