২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তাইওয়ানে ৬৬ এফ-১৬ বিমান বিক্রির অনুমোদন

এফ-১৬ যুদ্ধ বিমান
এফ-১৬ যুদ্ধ বিমান - ছবি : সংগ্রহ

মার্কিন পররাষ্ট্র দপ্তর মঙ্গলবার তাইওয়ানে ৬৬টি এফ-১৬ যুদ্ধ বিমান বিক্রির বিষয় অনুমোদন করেছে। আশঙ্কা করা হচ্ছে এতে ক্ষুব্ধ হবে চীন।
তাইওয়ান ৮ শ’ কোটি ডলার মূল্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিমানের সর্বশেষ সংস্করণ এফ-১৬সি/ডি ব্লক ৭০ কিনে নিচ্ছে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, গত সপ্তাহে কংগ্রেসের অনুমোদনের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রস্তাবিত এই বিক্রির বিষয়ে সবুজ সংকেত দেন।

তাইওয়ান তার আকাশ সীমায় চীনের সামরিক অনুপ্রবেশ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে আকাশ প্রতিরক্ষা উন্নত করার পরিকল্পনা নেয়।
তাইওয়ানের প্রেসিডেন্টের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেন, এসব বিমান আমাদের আকাশ প্রতিরক্ষা সক্ষমতাকে ব্যাপকভাবে জোরদার করবে যা তাইওয়ানের আত্মরক্ষা ও জনগণের স্বাধীনতা ও কল্যাণে সহায়ক হবে।

চীন তাইওয়ানকে তার অংশ মনে করে এবং বেইজিং পুনঃএকত্রীকরণের অপেক্ষায় আছে। কিন্তু তাইওয়ান স্ব-শাসিত এবং যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র।
এদিকে, এই অস্ত্র বিক্রির বিষয়ে সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং বলেন, তাইওয়ানের কাছে আমেরিকার এই অস্ত্র বিক্রি বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার চুক্তির গুরুতর লংঘন এবং চীনের আভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ।
তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই এই অস্ত্র বিক্রির পরিকল্পনা বাতিল করতে হবে। না হয় ওয়াশিংটনকে সব ধরণের পরিণামের দায় নিতে হবে।


আরো সংবাদ



premium cement
নাটোরে স্কুলছাত্রকে ডেকে নিয়ে হত্যা, আটক ৪ মেহেদির রঙ শুকানোর আগেই দুর্ঘটনায় তরুণ নিহত ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের

সকল