১৯ সেপ্টেম্বর ২০২০

জাপানে ভূমিকম্পে মৃদু সুনামি


জাপানে একটি শক্তিশালী ভূমিকম্পের পর মৃদু সুনামির সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির তীব্রতা ছিল ৬.৪। এরফলে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা তুলে নেয়া হয়। এতে বুধবার বড় ধরনের ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। তবে ১৬ জন সামান্য আহত হয়েছে। খবর এএফপি’র।

জাপানের আবহাওয়া সংস্থা মঙ্গলবার জানিয়েছিল যে টোকিও’র উত্তরে জাপান সাগর উপকূলে এক মিটার (তিন ফুট) উচ্চতার সামুদ্রিক ঢেউ আঘাত হানতে পারে। কিন্তু বাস্তবে সেখানে মাত্র ১০ সেন্টিমিটার উচ্চতার সামদ্রিক ঢেউ আঘাত হানতে দেখা যায়। ভূমিকম্প আঘাত হানার প্রায় আড়াই ঘণ্টা পর আবহাওয়া সংস্থা সুনামি সংক্রান্ত সতর্কতা তুলে নেয়।

জাপানের স্কেলে এ ভূমিকম্পের তীব্রতা ৬.০ নিরূপন করা হলেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। ভূমিকম্পটির উৎপত্তিস্থল থেকে ৩শ’ কেলোমিটারের বেশি দূরে অবস্থিত রাজধানী টোকিওতেও এটি অনুভূত হয়।

প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে সাংবাদিকদের বলেন, এ অঞ্চলে সম্ভাব্য উদ্ধার অভিযান চালানোর প্রস্তুতির ব্যাপারে তার সরকার সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে।
স্থানীয় কর্তৃপক্ষ এএফপি’কে বলেছে, ভূমিকম্পে কমপক্ষে ১৬ জন আহত হয়েছে।


আরো সংবাদ

মানুষের মৌলিক অধিকার খর্ব করে এমন কোন আইন বৈধ না : অধ্যাপক গোলাম পরোয়ার ভিন্নমতের কারণে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের চাকরিচ্যুত করা হচ্ছে : রিজভী চকলেট দেয়ার কথা হলে অপহরণ, ৫ দিন পর উদ্ধার শিশু আল্লামা শফীর জানাজার ইমামতি করবেন তার বড় ছেলে আওয়ামী লীগ ও গণতন্ত্র একসাথে যায় না : ফখরুল সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করার আশ্বাস দিল বিএসএফ মসজিদে বিস্ফোরণ : তিতাসের বরখাস্ত ৮ কর্মকর্তা-কর্মচারী গ্রেফতার নারায়ণগঞ্জ মসজিদে বিস্ফোরণ : নিহতের সংখ্যা বেড়ে ৩২ ভাল উদ্যোক্তা হতে প্রয়োজন গভীর আত্মবিশ্বাস : মন্ত্রী ছাগল মারার বিনিময়ে দিতে হলো প্রাণ ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় বাবা-ছেলের মৃত্যু, আহত ১১

সকল