১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু

- ছবি : সংগৃহীত

বড় ধরনের একটি আর্থিক কেলেঙ্কারিতে তার ভূমিকার জন্য মালেশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু হয়েছে। নাজিব রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বরহাদ (ওয়ানএমডিবি) থেকে ৬৮ কোটি ১০ লাখ ডলার আত্মসাৎ করেছেন বলে অভিযোগ, অপর দিকে তিনি কোনো অন্যায় করেননি বলে দাবি করেছেন নাজিব।

কৌশলগত বিনিয়োগের মাধ্যমে মালয়েশিয়ার অর্থনীতিকে আরো জোরদার করার জন্য রাষ্ট্রীয় ওই তহবিলটি গঠন করা হয়েছিল। তার বদলে এই তহবিলের অর্থ বিলাসী জীবনযাপন, হলিউডের একটি চলচ্চিত্র ও একটি সুপারইয়টের পেছনে ব্যয় করা হয় বলে অভিযোগ ওঠে। নাজিবের বিরুদ্ধে অনেকগুলো ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। কিন্তু ওই আর্থিক কেলেঙ্কারির বিষয়ে এবারই প্রথম বিস্তৃত বিচার শুরু হলো।

মোট ৪২টি অভিযোগের মোকাবেলা করছেন নাজিব, এর বেশির ভাগই ওয়ান এমডিবির সাথে সম্পর্কিত। গতকাল বুধবার এ সম্পর্কিত বেশ কয়েকটি অভিযোগের বিচার শুরু হয়েছে। এর কেন্দ্রে আছে ওয়ান এমডিবির একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে নাজিবের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে চার কোটি ২০ লাখ মালয়েশীয় রিঙ্গিত সরিয়ে নেয়ার অভিযোগ।

এ মামলায় অর্থ পাচারের তিনটি, শপথ ভঙ্গের দায়ে তিনিটি ফৌজদারি অভিযোগ এবং ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত একটি অভিযোগ রয়েছে। এসব অভিযোগে নাজিব নিজেকে নির্দোষ দাবি করেছেন। এ মামলাটি যে অর্থ সরানো নিয়ে তা নাজিবের আত্মসাৎ করা ৬৮ কোটি ১০ লাখ ডলারের অতিরিক্ত বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল