১০ জুলাই ২০২০

সিঙ্গাপুর চুক্তি বাস্তবায়নের আহ্বান চীনের

সিঙ্গাপুর চুক্তি বাস্তবায়নের আহ্বান চীনের - সংগৃহীত

চীনের শীর্ষ আইন প্রণেতা বলেছেন, তিনি আশা করেন উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র সিঙ্গাপুরে তাদের স্বাক্ষরিত চুক্তি বাস্তবায়ন করবে। তিনি উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে দেখা করার পর এ আশা প্রকাশ করেন। সোমবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

বার্তা সংস্থা সিনহুয়া আইন প্রণেতা লি ঝানশু’র বরাত দিয়ে জানিয়েছে, চীন কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রোববার উত্তর কোরিয়ার ৭০তম বার্ষিকীর কুচকাওয়াজে যোগ দিতে লি ঝানশু’কে সেখানে পাঠান।
উত্তর কোরিয়ার আনুষ্ঠানিক নামের অধ্যাক্ষর উল্লেখ করে লি বলেন, ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে ডিপিআর-এর প্রচেষ্টাকে আমরা অত্যন্ত সম্মান জানাই।’ খবর বার্তা সংস্থা এএফপি’র।

লি আশা করেন, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র জুন মাসে সিঙ্গাপুরে শীর্ষ সম্মেলনে উত্তর কোরীয় নেতা কিম ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বিষয়ে সম্মত হয়েছেন তা বাস্তবায়ন এবং এই শান্তিপূর্ণ আলোচনাকে অব্যাহত রাখতে একত্রে কাজ করে যেতে পারবে।
লি সফরকালে শি স্বাক্ষরিত একটি চিঠি কিমকে হস্তান্তর করেছেন।

বার্তায় শী লিখেছেন, ‘চীন-ডিপিআরকে সম্পর্কের আরো উন্নয়ন, সুরক্ষা এবং তা দৃঢ় করা সিপিসি (কমিউনিস্ট পার্টি অব চায়না) ও চীন সরকারের স্থায়ী নীতি।’


আরো সংবাদ

করোনা সংক্রমণরোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর বাঁশখালীতে করোনা উপসর্গে মৃত ব্যক্তির লাশ দাফনে আলেম ওলামাগণ সিরাজদিখানে সাপের কামড়ে নারীর মৃত্যু বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? চুয়াডাঙ্গায় অচল ফ্যান মেরামত করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু কেরানীগঞ্জে বিচার চাইতে এসে ধর্ষণের শিকার গৃহবধু, আটক ৩ জঙ্গলে বিবাহবার্ষিকী উদযাপনে গিয়ে অন্য রকম সমস্যায় এই যুগল (ভিডিও) করোনায় মৃত ও আক্রান্তদের জন্য বগুড়া জেলা বিএনপির দোয়া মাহফিল আমরা তদন্ত করে দেখেছি, সাহেদ আ’লীগের কোনো কমিটিতে ছিলেন না : তথ্যমন্ত্রী জামায়াতের মাগুরাঘোনা ইউনিয়ন আমিরের ইন্তেকালে দলটির শোক প্রকাশ নির্বাচন কমিশন সম্পর্কে ফখরুলের বক্তব্য বানোয়াট ও ষড়যন্ত্রমূলক : কাদের

সকল