২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
কথাসাহিত্যিক নজিবর রহমানের জন্ম বার্ষিকীর আলোচনা সভায় বক্তারা

‘তরুণরা হীনম্মন্য আগ্রাসনে আত্মপরিচয় হারাতে বসেছে’

কথাসাহিত্যিক নজিবর রহমানের জন্ম বার্ষিকীর আলোচনা সভায় বক্তারা - ছবি : সংগৃহীত

কথাসাহিত্যিক নজিবর রহমানের জন্ম বার্ষিকী উপলক্ষে নজিবর রহমান ফাউন্ডেশন আয়োজিত স্মরণ সভায় বক্তারা বলেছেন, নজিবর রহমান একজন কালজয়ী কথাসাহিত্যিক কিন্তু দুঃখজনক হলেও সত্য তিনি আজ অবহেলিত। তাকে আজকের প্রজন্মের কাছে তুলে ধরতে না পারার এই ব্যর্থতার খেসারত দিচ্ছি আমরা। আমাদের এই ব্যর্থতার কারণে তরুণরা হীনম্মন্য আগ্রাসনে বিজাতীয় সাহিত্য-সংস্কৃতির আকর্ষণে আত্মপরিচয় হারাতে বসেছে। নষ্ট হচ্ছে জাতীয় সংহতি, চাষ হচ্ছে বিভক্তি ও বিভ্রান্তির।

শুক্রবার রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলায়তনে কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন -এর ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় বক্তরা এ কথা বলেছেন।

অধ্যাপক আশরাফ জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কথাসহিত্যিক ইউসুফ শরীফ, বিশেষ অতিথি ছিলেন আনোয়্রা খান মডেল মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. হাবিবুজ্জামান চৌধুরী। বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মো: আবদুল হান্নান। কথাসাহিত্যিক নজিবর রহমানের সাহিত্য কর্মের ওপর বিশ্লেষণধর্মী আলোচনা করেন ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম, কথাসাহিত্যিক হারুন ইবনে শাহাদাত, কথাসাহিত্যিক মাহমুদা আক্তার ও কবি আফসার নিজাম। ধন্যবাদ জ্ঞাপন করেন নজিবর রহমান ফাউন্ডেশনের সেক্রেটারি সাহিত্যরত্নের নাতী অ্যাডভোকেট গোলাম হাসনায়েন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বিপুল। অনুষ্ঠান শেষে কথাসাহিত্যিক নজিবর রহমান সাহিত্যরত্ন এবং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অধ্যাপক মতিউর রহমানের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা রুহুল আমিন।

বক্তরা আরো বলেন, নজিবর রহমান সাহিত্য রত্নের সাহিত্য পড়লে তরুণরা জানতে পারবে ব্রিটিশ শাসিত ভারতে মাথা উঁচু করে এ দেশের মুসলমানদের বেঁচে থাকার সাহসী সংগ্রামের ইতিহাস। তার লেখা বহুল পঠিত উপন্যাস আনোয়ারা। এই উপন্যাসের পাঠকপ্রিয়তার কারণ- ইসলামী আদর্শকে ধারণ গড়ে সমাজ বাস্তবতাকে চ্যালেঞ্জ করে নারী জাগরণে অনবদ্য কাহিনী। নজিবর রহমান সাহিত্যরত্ন -এর কালজয়ী উপন্যাস ‘আনোয়ারা’। কথাসাহিত্যিক নজিবর রহমানের প্রতিটি সাহিত্য কর্মই জাতির মূল্যবান সম্পদ।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement