২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার পেলেন চার সাহিত্যিক

কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার পেলেন চার সাহিত্যিক - ছবি : নয়া দিগন্ত

কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা করেছে কিশোরকণ্ঠ ফাউন্ডেশন। এ বছর চার সাহিত্যিক এ পুরস্কার পাচ্ছেন।

ফাউন্ডেশনের পক্ষ থেকে মাসিক নতুন কিশোরকণ্ঠের সম্পাদক কবি মোশাররফ হোসেন খান তাদের নাম ঘোষণা করেছেন।

এ বছর মনোনীত চারজন হলেন সংগীত শিল্পী মুস্তফা জামান আব্বাসী, কবি আল মুজাহিদী, চিত্রশিল্পী হামিদুল ইসলাম ও কবি বুলবুল সরওয়ার।

এক বিবৃতি কিশোরকণ্ঠের সম্পাদক কবি মোশাররফ হোসেন খান বলেন, এক বুক স্বপ্ন আর প্রত্যাশা নিয়ে খুবই সীমিত পরিসরে কিশোরকণ্ঠের যাত্রা শুরু হয়েছিল ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। সেই কিশোরকণ্ঠ বহু বাঁক পেরিয়ে আজ এক জোৎস্নাপ্লাবনে রূপ নিয়েছে। লাখো কিশোর-তরুণ, যুবক ও সর্বস্তরের পাঠকের হৃদয়ে স্বপ্নের চারা বপনকারী কিশোরকণ্ঠ এখন পত্র-পল্লবে সমান বিস্তারিত।

জানা গেছে, ২০০২ সালে কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিক ও গুণী ব্যক্তিদের ভূষিত করা হয়েছে এ পুরস্কারে। তারই ধারাবাহিকতায় এ বছরও চারজনকে আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করা হবে।

উল্লেখ্য, পুরস্কার হিসেবে প্রত্যেককে নগদ অর্থ, সম্মাননা ক্রেস্ট ও সনদপত্রসহ বিভিন্ন উপহারসামগ্রী প্রদান করা হয়।

ইতঃপূর্বে যারা কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার পেয়েছেন তারা হলেন ২০০২ সালে কবি আল মাহমুদ, সাংবাদিক ও লেখক সানাউল্লাহ্ নূরী, কথাশিল্পী জুবাইদা গুলশান আরা, বিশিষ্ট লেখক ও সম্পাদক আবুল আসাদ এবং বিশিষ্ট গবেষক আবদুল মান্নান তালিব। ২০০৩ সালে পেয়েছেন কবি সৈয়দ আলী আহসান, কথাশিল্পী শাহেদ আলী, কবি গোলাম মোহাম্মদ, কবি মতিউর রহমান মল্লিক ও কবি মোশাররফ হোসেন খান। ২০০৪ সালে গবেষক ও ভাষাবিজ্ঞানী ড. কাজী দীন মুহম্মদ, কবি আফজাল চৌধুরী ও কবি আসাদ বিন হাফিজকে এ পুরস্কার দেয়া হয়। ২০০৬ সালে পুরস্কার পান কথাশিল্পী প্রফেসর চেমন আরা, কবি আবদুল হাই শিকদার ও কথাশিল্পী মাহবুবুল হক। ২০০৭ সালে সব্যসাচী লেখক আবদুল মান্নান সৈয়দ, নজরুল গবেষক শাহাবুদ্দীন আহমদ ও কবি সাজজাদ হোসাইন খান এ পুস্কার পেয়েছিলেন।

২০০৯ সালে এ পুরস্কার পান কবি ফররুখ আহমদ (মরণোত্তর), কবি জাহানারা আরজু ও কবি আসাদ চৌধুরী। ২০১১ সালে দেয়া হয় কথাশিল্পী আতা সরকার, কথাশিল্পী দিলারা মেসবাহ ও কবি সোলায়মান আহসানকে। ২০১৮ সালে পুরস্কারপ্রাপ্তরা হলেন কবি, গীতিকার ও সাংবাদিক কে জি মোস্তফা, বিশিষ্ট বিজ্ঞানী ও লেখক এবনে গোলাম সামাদ, প্রাক্তন সচিব, লেখক ও সমাজসেবক শাহ আবদুল হান্নান এবং বিশিষ্ট লেখক অধ্যাপক মুহাম্মদ মতিউর রহমান।

ফাউন্ডেশন জানায় এ নিয়ে এখন পর্যন্ত সর্বমোট ৩৩ জন লেখক-কবি-সাহিত্যিক কিশোরকণ্ঠ সাহিত্য পুরস্কার পেয়েছেন। আগামীতেও এই ধারা অব্যাহত থাকবে বলেও জানায় ফাউন্ডেশন।


আরো সংবাদ



premium cement

সকল