২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

আল মাহমুদ পদক পেলেন কবি জাকির আবু জাফর

আল মাহমুদ পদক পেলেন কবি জাকির আবু জাফর - ছবি : নয়া দিগন্ত

আল মাহমুদ পদক ২০২২ পেয়েছেন কবি জাকির আবু জাফর। ৩ সেপ্টেম্বর বিশ্ব সাহিত্য কেন্দ্রের মূল মিলনায়তনে আল মাহমুদ উৎসব-২০২২ অনুষ্ঠানে এই পদক আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের অন্যতম প্রধান কবি জাহিদুল হক। বিশেষ অতিথি ছিলেন কবি ড. মাহবুব হাসান, কবি মাহমুদ কামাল, কবি রেজাউদ্দিন স্টালিন ও ভারতের কবি সৌমিত বসু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি শাহীন রেজা।

নব্বইয়ের দশকের সাড়া জাগানো আধুনিক বাংলা সাহিত্যের শক্তিমান কবিদের অন্যতম কবি জাকির আবু জাফর। সাহিত্যের বিভিন্ন শাখায় তার সফল পদচারণা। তিনি টেলিভিশনে চমৎকার উপস্থাপনা ও দারুণ আবৃত্তির জন্যও জনপ্রিয়। কবিতা, কিশোর কবিতা ছাড়াও একাধারে প্রবন্ধ, ছড়া, কথাসাহিত্য ও গান লেখার ক্ষেত্রে তার উচ্চকিত মেধার স্বাক্ষর রেখে চলেছেন। কবিতা, কিশোর কবিতা, প্রবন্ধ, গল্প, স্মৃতিকথা ও কথাসাহিত্য মিলিয়ে ৫১টি গ্রন্থের রচয়িতা তিনি। তুমুলভাবে এখনও লিখে যাচ্ছেন । কাজের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন স্বর্ণপদকসহ ২৩টি পুরস্কার ও পদক।

ফেনীর সোনাগাজী উপজেলার দক্ষিণ পূর্ব চর চান্দিয়া গ্রামে জন্মগ্রহণ করেন জাকির আবু জাফর। তার পিতার নাম মুহাম্মদ ওবায়দুল হক ও মাতার নাম সালেহা খাতুন।

গ্রামেই শিক্ষাজীবন শুরু করেন। প্রাথমিক, মাধ্যমকি ও উচ্চ মাধ্যমিক গ্রামে শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিষয়ে বিএ অনার্স ও এমএসএস সম্পন্ন করেন। বর্তমানে দেশের প্রথম সারির জাতীয় দৈনিক নয়া দিগন্তের সাহিত্য সম্পাদক হিসেবে কর্মরত।

কিশোরকাল থেকে সাহিত্য অঙ্গনে কাজ করছেন এই কবি, শিশু সাহিত্যিক, কথাশিল্পী ও জনপ্রিয় গীতিকার। তিনি আবৃত্তিশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব।

 


আরো সংবাদ


premium cement