২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

১০ দিনব্যাপী জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী শুরু

১০ দিনব্যাপী জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী শুরু - ছবি: সংগৃহীত

জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ চারুশিল্পী পরিষদের উদ্যোগে প্রথম জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী শুরু হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করেছেন প্রফেসর ড. আবুল হাসান এম সাদেক।

শনিবার বিকেল ৪টায় প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবুল হাসান এম সাদেক।

চারুশিল্পী পরিষদের সভাপতি চিত্রশিল্পী ইব্রাহীম মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পী আহসান হাবীব খান ও নাজমা আখতার এর যৌথ উপস্থাপনায় কোরআন তেলাওয়াত করেন মাওলানা মহিবুল্লাহ গালিব।

প্রধান অথিতির বক্তব্যে ড. আবুল হাসান বলেন, একটি মানবশিশু প্রকৃত মানুষ হিসেবে এমনি এমনি গড়ে ওঠে না। তার জন্য প্রয়োজন শিক্ষা ও প্রশিক্ষণ। শিক্ষার সাথে শিল্পের যোগ মানুষকে সুসভ্য করে। তাই শিক্ষা সংস্কৃতি ও শিল্পের বিকাশ ছাড়া মানব সমাজের বিকাশ সম্ভব নয়। যিনি যা ধারণ করেন, তাই তার ধর্ম।

এ সময় তিনি আরো বলেন, নিঃসন্দেহে ইসলাম আধুনিক ও প্রগতিশীল ধর্ম। ইসলামের সাথে শিল্প-সংস্কৃতি ও সভ্যতার নিবিড় সম্পর্ক অস্বীকার করার অর্থ এই শান্তির ধর্মকেই অস্বীকার করা। আজ যে জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনীর উদ্বোধন করা হলো তার মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম ইসলামের সৌন্দর্যের সাথে পরিচিত হওয়ার সুযোগ পাবে, আমার বিশ্বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন জাতীয় যাদুঘরের সাবেক পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. নাজমা খান মজলিস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক প্রফেসর ড. মিজানুর রহমান ফকির, দেশীয় সাংস্কৃতিক সংসদের আহ্বায়ক আ জ ম ওবায়েদুল্লাহ, দেশীয় সমন্বয়ক শিল্পী মোস্তফা মনোয়ার, বাংলাদেশ সঙ্গীতকেন্দ্রের সভাপতি শিল্পী তোফাজ্জল হোসাইন খান, বাংলাদেশ কালচারাল অ্যাকাডেমির সভাপতি শরীফ বায়জীদ মাহমুদ, সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সহ-সভাপতি জাকিউল হক জাকি, প্যানভিশন টিভির সিইও মাহবুব মুকুল প্রমুখ।

এছাড়াও অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যকলা বিভাগের সাবেক চেয়ারম্যান বরেণ্য চিত্রশিল্পী ড. আব্দুস সাত্তারকে বাংলাদেশ চারুশিল্পী পরিষদের পক্ষ থেকে সম্মাননা পদক প্রদান করা হয়। প্রদর্শনী উপলক্ষে প্রকাশিত স্মারকের মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চারুশিল্পী পরিষদের সভাপতি ইব্রাহীম মণ্ডল। ধন্যবাদ জ্ঞাপন করেন চারুশিল্পী পরিষদের সেক্রেটারি মোহাম্মদ আবদুর রহিম। ইসলামী সংগীত পরিবেশন করেন শিল্পী হাসনাত আব্দুল কাদের।

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশ চারুশিল্পী পরিষদের আয়োজন আমাদেরকে বিমোহিত করেছে। সভ্যতার ইতিহাসে ইসলামী শিল্পকলাকে সমৃদ্ধ করার জন্য তাদের এই প্রচেষ্টা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। যেসব শিল্পী বন্ধুরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই আয়োজনের সাথে সম্পৃক্ত থেকে আয়োজনকে সফল ও সার্থক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা করেছেন তাদের প্রতি অকৃত্রিম ভালোবাসা। চারুশিল্পী পরিষদের এই ক্যালিগ্রাফি প্রদর্শনী নিশ্চয় একটি শক্তিশালী ক্যালিগ্রাফি আন্দোলনে রূপ দেবে।

পদকপ্রাপ্ত বরেণ্য শিল্পী ড. আব্দুস সাত্তার তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, বাংলাদেশ চারুশিল্পী পরিষদ আমাকে যেভাবে সম্মানিত করলো সে অনুভূতি প্রকাশের ভাষা আমার নাই। আমার কাঁধে আরো বেশি দায়িত্ব চেপে বসলো। আমি যেন আমৃত্যু এই শিল্পের সাথে নিজেকে সম্পৃক্ত রাখতে পারি সেই তাওফিক কামনা করছি সকলের কাছে। বাংলাদেশ চারুশিল্পী পরিষদের এই উদ্যোগ ও আয়োজনের সফলতা কামনা করছি।

উল্লেখ্য, দেশের খ্যাতিমান ৭৫ জন নবীন-প্রবীণ শিল্পীর অংশগ্রহণে ১৮ জুন থেকে ২৮ জুন পর্যন্ত জাতীয় জাদুঘরে ‘নলিনীকান্ত ভট্টশালী’ গ্যালারীতে ১১ দিন ব্যাপী জাতীয় ক্যালিগ্রাফি প্রদর্শনী প্রদর্শিত হবে।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল