০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

কওমি মাদরাসায় ‘ভাষা-সাহিত্য-সাংবাদিকতা সার্টিফিকেট কোর্স’

কওমি মাদরাসায় ‘ভাষা-সাহিত্য-সাংবাদিকতা সার্টিফিকেট কোর্স’। - ছবি : সংগৃহীত

লেখালেখি ও সাংবাদিকতায় আগ্রহীদের স্বপ্ন নির্মাণে রাজধানীর একটি কওমি মাদরাসায় শুরু হচ্ছে ‘ভাষা-সাহিত্য-সাংবাদিকতা সার্টিফিকেট কোর্স’। আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম ও সৃজন একাডেমির যৌথ উদ্যোগে ঢাকার মালিবাগ-চৌধুরীপাড়ার শেখ জনূরুদ্দিন রহ: দারুল কুরআন মাদরাসায় কোর্সটি অনুষ্ঠিত হবে।

আড়াই মাস ব্যাপী এই কোর্সে কী লিখবো কেন লিখবো, কী পড়বো কেন পড়বো, লেখালেখির প্রস্তুতি, ব্যবহারিক বানান, হাতে-কলমে প্রুফ-সম্পাদনা, প্রবন্ধ-নিবন্ধ-কলাম, গল্প-উপন্যাস-ছড়া, অনুবাদ সাহিত্য, সাংবাদিকতা, ফিচার-প্রতিবেদন এবং উচ্চারণ-আবৃত্তিসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

কোর্সটি শুরু হবে ২৭ মে ২০২২ থেকে। মোট ক্লাস থাকবে ২০টি। প্রতি শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দুটি করে ক্লাস অনুষ্ঠিত হবে। কোর্স ফি মাত্র দুই হাজার টাকা।

কোর্সে প্রশিক্ষণ দেবেন বাংলাদেশ সেন্টার ফর দাওয়াহর চেয়ারম্যান ও দৈনিক ইনকিলাবের সিনিয়র সহযোগী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক আলী আর রাজী, লেখক মুহাদ্দিস মাওলানা মোহাম্মদ যাইনুল আবিদীন, লেখক ও সাংবাদিক মাওলানা শরীফ মোহাম্মদ, দৈনিক যুগান্তরের বিভাগীয় সম্পাদক আশরাফুল আলম পিন্টু, অদ্রির পরিচালক বি এম হারিস, দৈনিক দেশ রূপান্তরের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ, ভাষাচিত্রের প্রধান সম্পাদক খন্দকার সোহেল, ঢাকামেইলের যুগ্মবার্তা সম্পাদক জহির উদ্দিন বাবর, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের সভাপতি মুনীরুল ইসলাম, মাসিক নকীবের নির্বাহী সম্পাদক জিয়াউল আশারাফ প্রমুখ।

এ ছাড়াও কোর্স পরিচালনা, সমন্বয় ও প্রশিক্ষণ দেবেন আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব ও সৃজন একাডেমির পরিচালক আমিন ইকবাল।

কোর্সের বিশেষ বৈশিষ্ট্যাবলীর মধ্যে রয়েছে, নিয়মিত অনুশীলন ও হোমওয়ার্কের মাধ্যমে প্রতিটি শিক্ষার্থীকে লেখালেখির উপযুক্ত করে গড়ে তোলা। প্রতিটি ক্লাসেই সমৃদ্ধ লেকচার শিট প্রদান করা। কোর্স শেষে উত্তীর্ণদের সার্টিফিকেট এবং বাছাই করা ১০ জনকে আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের নিউজরুমে ইন্টার্নশিপের সুযোগ করে দেয়া। সাংবাদিকতা ও লেখালেখিতে আগ্রহীদের কর্মসংস্থানে সহযোগিতা করা এবং কোর্স চলাকালীন সময়ে জাতীয় সংবাদপত্রে লেখালেখির সুযোগ করে দেয়া।

কোটা পূরণ সাপেক্ষে আগামী ২৪ মে পর্যন্ত ভর্তি হওয়া যাবে। তবে আপনার আসন নিশ্চিত করতে ০১৭৬০-৬৪৮৭৩৪ (নগদ) কিংবা ০১৯৪৫-১০৪৭৮৫ (বিকাশ) নম্বরে নির্ধারিত ফি পাঠিয়ে আজই যোগাযোগ করুন।


আরো সংবাদ


premium cement