২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাতৃভাষায় সাহিত্য-সংস্কৃতি চর্চাকে আরো সমৃদ্ধ করতে হবে : বিচারপতি রউফ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিসিএ আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠান -

সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেছেন, মাতৃভাষায় সাহিত্য-সংস্কৃতির চর্চাকে আরো সমৃদ্ধ করতে হবে। আমাদের বাংলাভাষার ইতিহাস পর্যালোচনা করলে এর বিবর্তনের এক সমৃদ্ধ ধারা আমরা দেখতে পাই। প্রাচীন নির্দশন চর্যাপদ, মহাকবি আলাওলের পদ্মাবতী থেকে নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা, বিষের বাঁশী আর বর্তমানে যারা গান কবিতা গল্প-উপন্যাস লিখছেন, তাদের সবার রচনায় আমাদের ভাষা ও সাহিত্য সমৃদ্ধ হচ্ছে।

তিনি বলেন, বহমান এই ধারা অব্যাহত রাখতে কবি সাহিত্যিক আবৃত্তিকার শিল্পী ও গীতিকার সবাইকে এগিয়ে আসতে হবে। তাদের প্রতি পৃষ্ঠপোষকতার উদার হাত উন্মুক্ত রাখার দায়িত্ব আমাদের সবার।

বাংলাদেশ কালচারাল একাডেমিকে (বিসিএ) ধন্যবাদ, তারা দেশের শিল্প-সাহিত্য বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। শিশু-কিশোর থেকে শুরু করে আমাদের মতো প্রবীণ, সবাইকে তারা একটা সুন্দর সাংস্কৃতিক আঙ্গিনা উপহার দিয়েছে।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) ‘বাংলা আমার প্রিয় ভাষা’ শিরোনামে একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিসিএ আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ কালচারাল একাডেমির (বিসিএ) চেয়ারম্যান শরীফ বায়জীদ মাহমুদ বলেন, আজকের শিশু-কিশোররাই আগামী দিনের কর্ণধার। তাদের মনন ও মেধার বিকাশে বাংলাদেশ কালচারাল একাডেমি কাজ করছে। তিনি এই কাজে সবার সহযোগিতা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

নাইম আল মাহিনের উপস্থাপনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নাহিদ হাসান। অনুষ্ঠানে গান পরিবেশন করেছে শিশুশিল্পী সালভি নাওয়ার জারিফ, জাইমা নূর, নাবিহা নূর, নুসাইবা তাহসিন, মো: সাব্বির আহম্মেদ, নূজাইনা ফিরদাউস রাহি, মারিয়া তাবাসসুম। কবিতা আবৃত্তি করেছে সাজদাহ জান্নাত, আদিয়ান আল ইসলাম, সামিহা জামান ও জুয়াইরিয়া খান জাইমা। প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল