২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কবি শাহীন রেজা’র ৫৯তম জন্মদিন আজ

শাহীন রেজা -

আশির দশকের প্রতিনিধিত্বশীল কবি শাহীন রেজা’র ৫৯ তম জন্মদিন আজ। ১৯৬২ সালের ২৯ মে পিরোজপুর জেলার পুখরিয়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৯। এর মধ্যে কবিতা ছাড়াও ছড়া, প্রবন্ধ এবং ছোটগল্পের গ্রন্থ রয়েছে। প্রথম কাব্য ‘অগ্নির স্রোতে জল' বের হয় ১৯৮২ সালে। উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ, হরিণ আলোয় কাচ চোখ, দ্বিতীয় দরোজা, শরতেও মেঘ নামে, যেতে যেতে হতাশায়, নারী কাব্য, পাখি চলে গেলে কবি বড় একা, না ক্রোধ না অগ্নি, প্রজাপতি ও বালিকারা, অসতর্ক জোছনায়, নির্বাচিত কবিতা, এসেছ কি ভুল চাঁদ পৌষের ঘরে, যে নামেই ডাকি, নির্বাচিত ৫০ কবিতা, selected poems, অগ্নির স্রোতে জল, ঘুমের মধ্যে ছায়ার ইত্যাদি। কবিতায় বিশেষ অবদানের জন্য লাভ করেছেন, বন্দেআলী মিয়া স্মৃতি পুরস্কার, সুকান্ত স্মারক সম্মাননা, ঢাকা পোস্ট স্বর্ণপদক, পরিবেশ আন্দোলন সম্মাননা, কীর্তনখোলা পদক, সাহিত্য দিগন্ত স্মারক সম্মাননা, সুফিয়া কামাল স্মৃতি পুরস্কার, ইউকে বেসড পত্রিকা হোয়াটসঅন প্রবর্তিত রাইটার অব দ্য ইয়ার সম্মাননা , ক্যামব্রিয়ান কালচারাল একাডেমি অ্যাওয়ার্ড প্রভৃতি।

পেশাগত জীবনে সাংবাদিকতা ও মিডিয়ার সাথে জড়িত কবি শাহীন রেজা সম্পাদনা করছেন দৈনিক মুক্ততথ্য নামক একটি জাতীয় দৈনিক এবং অনলাইন নিউজ পোর্টাল boichitranews24.com। তিনি কবিতা বিষয়ক পত্রিকা ‘কবি এবং কবিতা’ও সম্পাদনা করেন। এছাড়াও বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান রয়েছে তার।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল