২৯ সেপ্টেম্বর ২০২০

‘কবি শক্তি চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার’ পাচ্ছেন কবি শাহীন রেজা

শাহীন রেজা
শাহীন রেজা - ছবি : সংগ্রহ

বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কবি শক্তি চট্টোপাধ্যায়ের নামে প্রবর্তিত ‘কবি শক্তি চট্টোপাধ্যায় স্মৃতি পুরস্কার’-এর জন্য মনোনীত হয়েছেন বাংলাদেশের কবি শাহীন রেজা।
ভারতের পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান কবিতা আয়োজন ‘বকখালি কবিতা উৎসব কমিটি’ এক পত্রে তাকে এই মনোনয়নের কথা জানিয়েছেন। ১৪ ও ১৫ নভেম্বর অনুষ্ঠিত উৎসবে তার হাতে এই পদক তুলে দেয়া হবে।

কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র সম্পাদক শাহীন রেজা আশির দশকের একজন গুরুত্বপূর্ণ কবি হিসেবে ইতিমধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছেন। এ যাবৎ তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ২৬, যার মধ্যে ২১টিই কবিতার।
পিরোজপুরের কাউখালী উপজেলার শির্ষা গ্রামের সন্তান শাহীন রেজা কবিতায় অবদানের জন্য লাভ করেছেন বেশকিছু পদক ও সন্মাননা।

কবি শক্তি চট্টোপাধ্যায়ের স্মৃতি পদকের জন্য মনোনীত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এটি নিঃসন্দেহে গৌরবের বিষয়। আমি আনন্দিত এবং কৃতজ্ঞ। শক্তি চট্টোপাধ্যায় আমার প্রিয় কবিদের অন্যতম। তার নামে প্রবর্তিত পুরস্কার লাভ কবি হিসেবে আমার জন্য এক বিশাল প্রাপ্তি।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)