২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার - ছবি : সংগৃহীত

প্রচার বিমুখ নিভৃতচারী একজন সংগীত পিপাসু মানুষের নাম এস এম বাকের। এদেশে হাতে গোনা যে কয়েকজন সংগীতের সমৃদ্ধ শাখা হিসাবে গজল পরিবেশন করে শ্রোতাদের মন জয় করেছেন তাদের মধ্যে এম এম বাকের অন্যতম। তিনি নিরবেই সংগীত সাধনা করে যাচ্ছেন। শনিবার তার ৫৬ তম জন্মদিন। উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর একনিষ্ঠ শিষ্য হিসাবে সুদূর চট্টগ্রাম থেকে আশির দশক থেকে ঢাকায় এসে গানের তালিম নিয়েছেন দীর্ঘ সময়।

এর আগে ওস্তাদ মিহির লালার কাছে গানের হাতে খড়ি নেয়া এস এম বাকের এখন গজল, আধুনিক বাংলা, মৌলিক গান, শাস্ত্রীয় সংগীত পরিবেশন করে যাচ্ছেন নিয়মিত। এছাড়া নজরুল গীতির প্রতিও বিশেষ ভালোবাসা ও অনুরাগ রয়েছে এই গুণী মানুষটির। ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর শিষ্য হিসাবে খুব বেশি এ্যালবাম বাজারে আসেনি এস এম বাকেরের। লেজার ভিশন থেকে চাঁদনী নামের এ্যালবাম বাজারে আসে ২০১১ সালে।

এরপর ৯টির মিক্সড এ্যালবামে গান করেছেন। নিয়মিত স্টেজ শো, টেলিভিশন লাইভসহ ইউটিউব চ্যানেলে গান করে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন এস এম বাকের। চট্টগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান এম এম বাকেরের পিতা শাহজাদা মৌলভী ছৈয়দ লুৎফুল হক। এম এম বাকের বর্তমানে স্ত্রীসহ ঢাকায় থাকেন এবং দুই সন্তানের গর্বিত জনক।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল