৩০ মার্চ ২০২০

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার - ছবি : সংগৃহীত

প্রচার বিমুখ নিভৃতচারী একজন সংগীত পিপাসু মানুষের নাম এস এম বাকের। এদেশে হাতে গোনা যে কয়েকজন সংগীতের সমৃদ্ধ শাখা হিসাবে গজল পরিবেশন করে শ্রোতাদের মন জয় করেছেন তাদের মধ্যে এম এম বাকের অন্যতম। তিনি নিরবেই সংগীত সাধনা করে যাচ্ছেন। শনিবার তার ৫৬ তম জন্মদিন। উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর একনিষ্ঠ শিষ্য হিসাবে সুদূর চট্টগ্রাম থেকে আশির দশক থেকে ঢাকায় এসে গানের তালিম নিয়েছেন দীর্ঘ সময়।

এর আগে ওস্তাদ মিহির লালার কাছে গানের হাতে খড়ি নেয়া এস এম বাকের এখন গজল, আধুনিক বাংলা, মৌলিক গান, শাস্ত্রীয় সংগীত পরিবেশন করে যাচ্ছেন নিয়মিত। এছাড়া নজরুল গীতির প্রতিও বিশেষ ভালোবাসা ও অনুরাগ রয়েছে এই গুণী মানুষটির। ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর শিষ্য হিসাবে খুব বেশি এ্যালবাম বাজারে আসেনি এস এম বাকেরের। লেজার ভিশন থেকে চাঁদনী নামের এ্যালবাম বাজারে আসে ২০১১ সালে।

এরপর ৯টির মিক্সড এ্যালবামে গান করেছেন। নিয়মিত স্টেজ শো, টেলিভিশন লাইভসহ ইউটিউব চ্যানেলে গান করে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন এস এম বাকের। চট্টগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান এম এম বাকেরের পিতা শাহজাদা মৌলভী ছৈয়দ লুৎফুল হক। এম এম বাকের বর্তমানে স্ত্রীসহ ঢাকায় থাকেন এবং দুই সন্তানের গর্বিত জনক।


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)