সিলেবাস

মেধা বিকাশ ও মানসম্মত শিক্ষায় মিরপুর কলেজ

রাজধানী ঢাকার মিরপুরে ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয় মিরপুর কলেজ। কলেজটি আলোকিত মানুষ গড়ার অঙ্গীকার নিয়ে এগিয়ে চলছে। প্রতিষ্ঠানটিকে আরো এগিয়ে নেয়ার দৃঢ় প্রত্যয় নিয়ে নিরলস কাজ করে যাচ্ছেন বর্তমান গভর্নিং বডির সভাপতি আসলামুল হক এমপি এবং কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো: গোলাম ওয়াদুদ। কলেজের দক্ষ শিক্ষকেরা আধুনিক শিক্ষাদান প্রক্রিয়া অনুসরণ করে কঠোর মনিটরিংয়ের মাধ্যমে অপেক্ষাকৃত দুর্বল ছাত্রকে স্পেশাল কেয়ার নিয়ে পড়ায় এগিয়ে নিয়ে আসেন। বিশেষ করে শিক্ষার্থীদের দায়িত্ববোধ জাগ্রত করার মাধ্যমে তাদের ক্লাসে এবং বাড়িতে লেখাপড়ায় অধিকতর মনোযোগী করে গড়ে তোলার চেষ্টা করেন। প্রতিদিনের পড়া ক্লাসেই শেষ করা, নিয়মিত টিউটোরিয়াল তথা পরীক্ষা গ্রহণ এবং সময়মতো ফলাফল প্রকাশ করে ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের দুর্বলতা শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। এইচএসসিতে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ এবং ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হয়। অনার্স কোর্সের বিষয়সমূহ : বাংলা, ইংরেজি, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি, হিসাববিজ্ঞান, মার্কেটিং, ব্যবস্থাপনা, ফিন্যান্স ও ব্যাংকিং, অর্থনীতি, বিবিএ, সিএসই ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট (প্রফেশনাল কোর্স )। মাস্টার্সের বিষয় : ইংরেজি, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, মার্কেটিং, ব্যবস্থাপনা, ফিন্যান্স ও ব্যাংকিং।
জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১০-১১ শিক্ষাবর্ষের পরীক্ষায় মিরপুর কলেজের ফিন্যান্স বিভাগ প্রথম স্থান অর্জন করে। মিরপুর কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো: গোলাম ওয়াদুদ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত দেশের সরকারি ও বেসরকারি কলেজের মধ্যে মিরপুর কলেজ সব সময়ই ভালো ফলাফল করে আসছে। তা ছাড়া, এ কলেজের শিক্ষার্থীরা পড়াশোনা ও ভালো ফলাফলের পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজেও অগ্রণী ভূমিকা পালন করছে। এ কলেজে রয়েছে ‘কালের উচ্চারণ’ নামের সাংস্কৃতিক সংগঠন, যা সহকারী অধ্যাপক অনিসুল হকের তত্ত্বাবধানে জাতীয় পর্যায়ে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করে চলছে। সহশিক্ষা কার্যক্রম হিসেবে কলেজে রোভার স্কাউট, বিতর্ক প্রতিযোগিতা, বার্ষিক ক্রীড়া, জাতীয় দিবস ও বিভিন্ন অনুষ্ঠান নিয়মিত পালন করা হয়। এখানে ইংরেজি বিষয়ে এক্সট্রা কেয়ার এবং কম্পিউটার প্রশিক্ষণের সুযোগসহ বিভিন্ন সহশিক্ষামূলক কার্যক্রম রয়েছে। বর্তমানে কলেজটিতে অনার্সে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। চলবে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত।
শিক্ষাদান পদ্ধতি : কলেজের শিক্ষাদান পদ্ধতি ব্যবহারিক শিক্ষানির্ভর এবং আধুনিক টিচিং মেথড-ভিত্তিক। এখানে গাইড শিক্ষকের তত্ত্বাবধানে ছোট ছোট গ্রুপে শিক্ষাদানের ফলে প্রত্যেক শিক্ষার্থীই শিক্ষকের নিবিড় পর্যবেক্ষণে থাকেন। শিক্ষাপদ্ধতিকে গতিশীল রাখার জন্য নিয়মিত ফেইজ মিটিং, একাডেমিক কাউন্সিলের মিটিং ও শিক্ষক, অভিভাবক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়ে থাকে। এখানে রয়েছে বিষয়ভিত্তিক ল্যাব ও লাইব্রেরি। প্রতিটি শ্রেণিকক্ষ ডিজিটাল মাল্টিমিডিয়া সিস্টেম, ল্যাপটপ, প্রজেক্টর ও স্লাইড প্রজেক্টর দিয়ে সজ্জিত। কলেজটিতে আছে সুবিশাল খেলার মাঠ, পর্যাপ্ত লেকচার, টিউটোরিয়াল ও ব্যবহারিক কক্ষ এবং ছাত্র-শিক্ষকদের পৃথক আসনসংলিত লাইব্রেরি।
যোগাযোগ : মিরপুর কলেজ, মিরপুর-২, ঢাকা। ফোন : ০১৭১১৯২৮২২৪

 

 

আরো সংবাদ