শেষের পাতা

জাতীয় বিশ^বিদ্যালয়ের র্যাংকিংয়ে সেরা কলেজের নাম ঘোষণা শীর্ষে রাজশাহী কলেজ

জাতীয় বিশ^বিদ্যালয়ের আওতাধীন অনার্স-মাস্টার্স পর্যায়ে স্কোরের ভিত্তিতে ২০১৭ সালের কলেজ পারফরম্যান্স র্যাংকিংয়ে নির্বাচিত সেরা কলেজের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। এবার সর্বোচ্চ স্কোর (৭২.৯৬) পেয়ে রাজশাহী কলেজ সেরা নির্বাচিত হয়েছে। গতকাল সোমবার গাজীপুরে জাতীয় বিশ^বিদ্যালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ভিসি প্রফেসর হারুন অর রশিদ ওই তালিকা ঘোষণা করেন।
সংবাদ সম্মেলনে ভিসি জানান, ২০১৭ সালে প্রাথমিক বাছাই শেষে ১৮৯টি কলেজকে র্যাংকিংয়ের বিবেচনায় যোগ্য ঘোষণা করা হয়। পরে যাচাই-বাছাই করে পাঁচটি ক্যাটাগরিতে ৭৬টি কলেজকে সেরা নির্বাচিত করা হয়।
তিনি জানান, এবার জাতীয় পর্যায়ে নির্বাচিত প্রথম পাঁচটি সেরা কলেজ হচ্ছে : রাজশাহী কলেজ, সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ ও কারমাইকেল কলেজ। মহিলা ক্যাটাগরিতে বেসরকারি পর্যায়ে লালমাটিয়া মহিলা কলেজ, সরকারি পর্যায়ে রাজশাহী কলেজ ও বেসরকারি পর্যায়ে ঢাকা কমার্স কলেজ সেরা কলেজ নির্বাচিত হয়েছে।
এ ছাড়া ঢাকা অঞ্চলের ১০টি, চট্টগ্রাম অঞ্চলের ১০টি, রাজশাহী অঞ্চলের ১০টি, খুলনা অঞ্চলের ১০টি, বরিশাল অঞ্চলের চারটি, সিলেট অঞ্চলের সাতটি, রংপুর অঞ্চলের ১০টি এবং ময়মনসিংহ অঞ্চলের সাতটি কলেজকে অঞ্চলভিত্তিক সেরা ঘোষণা করা হয়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত এসব সেরা কলেজকে আগামী ২ মার্চ সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সম্মাননা ও পুরস্কার দেয়া হবে।
প্রফেসর হারুন অর রশিদ বলেছেন, ২০১৫ সাল থেকে আমরা জাতীয় বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজগুলোর বার্ষিক পারফরম্যান্স র্যাংকিং করে আসছি।
তিনি জানান, পরিদর্শকদের দেয়া তথ্য মতে, এবার ঢাকা কমার্স কলেজ, ঢাকার সিদ্ধেশ^রী গার্লস কলেজ, লালমনিরহাটের উত্তর বাংলা কলেজ, কুষ্টিয়ার দৌলতপুর কলেজ ও কিশোরগঞ্জের রফিকুল ইসলাম ওমেনস কলেজকে প্রাক-মডেল কলেজের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।
এ সময় তিনি কলেজ পারফরম্যান্স র্যাংকিং-২০১৭ ও মডেল কলেজ প্রকল্পের রূপরেখা তুলে ধরে বলেন, কলেজ শিক্ষার গুণগতমান বৃদ্ধি, শিক্ষার সার্বিক উন্নয়ন ও স্ব স্ব কলেজকে একটি আদর্শ শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নীতকরণের লক্ষ্যে প্রথমবারের মতো ‘মডেল কলেজ’ নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে।
সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন প্রোভিসি অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু ও অধ্যাপক ড. মো: মশিউর রহমান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন, স্নাতকপূর্ব শিক্ষাবিষয়ক স্কুল দফতরের ডিন প্রফেসর ড. মো: নাসির উদ্দীন, ডিন প্রফেসর ড. মো: আনোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক মো: ফয়জুল করিম প্রমুখ।

আরো সংবাদ