ক্রিকেট

বিপিএল-এ কে কত টাকা পাবে?

ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মানেই টাকার ছড়াছড়ি। বাংলাদেশ প্রিমিয়ার লিগও (বিপিএল) এর ব্যতিক্রম নয়।

শুক্রবার ফাইনালের মধ্য দিয়ে বিপিএল এর ষষ্ঠ আসরের সমাপ্তি ঘটবে। প্রতিবারের মতো এবারও কে কত টাকা পাচ্ছেন তা নিয়ে কৌতূহলের শেষ নেই ক্রিকেটপ্রেমীদের।

চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে সন্ধ্যা ৭টা থেকে শুরু হয় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। মুখোমুখি হয় ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

বিপিএলে চ্যাম্পিয়ন দল সর্বোমোট পাবে দুই কোটি টাকা। অপরদিকে রানার্স আপ দল পাবে মোট ৭৫ লাখ টাকা। ফাইনালের ম্যাচ সেরার পুরষ্কার নির্ধারণ করা হয়েছে এক লাখ সাতষট্টি হাজার টাকা। এ ছাড়া টুর্নামেন্ট সেরা খেলোয়াড় পাবেন চার লাখ ঊনিশ হাজার টাকা।

বিপিএল এর ষষ্ঠ আসরের প্রাইজমানি

চ্যাম্পিয়ন দল: ২ কোটি টাকা
রানার্স আপ দল: ৭৫ লাখ টাকা
ফাইনালের সেরা: ১ লাখ ৬৭ হাজার টাকা
টুর্নামেন্ট সেরা: ৪ লাখ ১৯ হাজার টাকা

আরো পড়ুন: তামিমের অনবদ্য সেঞ্চুরিতে রানের পাহাড় কুমিল্লার
নয়া দিগন্ত অনলাইন (০৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৭)

গ্যালারি জুড়ে শুধু একটি নামই শোনা যাচ্ছে, সেটি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম ইকবালের। ৫০ বলে সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। চার-ছক্কার তাণ্ডব চালিয়ে টি-২০ ক্যারিয়ারের দ্বিতীয় শতক করেন তিনি। এরপর যেন আরো ভয়ঙ্কর হয়ে উঠেন তিনি। হাঁকান আরো তিনটি বাউন্ডারি ও তিনটি ছক্কা। ৬১ বলে ১৪১ রান করে অপরাজিত তিনি। বাউন্ডারি মেরেছেন ১০টি আর ছক্কা ১১টি।

তামিমের ঝড়ে দল রানের পাহাড় গড়েছে। সংগ্রহ ৩ উইকেটে ২০ ওভারে ১৯৯ রান। সাকিবদের এখন ২০০ রানের কঠিন চ্যালেঞ্জ নিয়ে মাঠে নামতে হবে।

এর আগে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান। শুরুতেই বড় দাও মারে তারা। দলের দুর্ধর্ষ পেসার রুবেল হোসেন শিকারে পরিণত করলেন কুমিল্লার হার্ডহিটার এভিন লুইসকে। এই ক্যারিবীয়ান সবেমাত্র হাতখুলে পেটাতে শুরু করেছিলেন। রুবেলের বলে একটি বাউন্ডারি হাঁকানোর পরই সাজঘরে ফিরে যেতে হয় তাকে।

এরপর তামিমের সঙ্গী হন এনামুল হক। তাকে সাথে নিয়ে অনেকটা পথ পাড়ি দেন তামিম। কিন্তু দলীয় সংগ্রহ শতক হওয়ার আগেই সাকিব আল হাসানের বলে সাজঘরে ফিরেন। সংগ্রহ ছিল ৩০ বলে ২৪ রান।

এনামুলের পরে শামসুর রহমান এলেও শূন্য হাতে ফিরে যান। পরে তামিমের সাথে জুটি বেঁধে ইনিংস শেষ করেন ইমরুল। তামিমকে অপরপ্রান্তে ঝড় তুলতে দিয়ে ঠাণ্ডা মাথায় ব্যাট করতে থাকেন তিনি। সংগ্রহ ছিল ২১ বলে ১৭ রান।

ঢাকা একাদশ : সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, উপুল থারাঙ্গা, সুনীল নারাইন, রনি তালুকদার, রুবেল হোসেন, শুভাগত হোম, কাজি অনিক, মাহমুদুল হাসান লিমন, অ্যান্দ্রে রাসেল ও কাইরন পোলার্ড

কুমিল্লা একাদশ : ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, তামিম ইকবাল, সাইফউদ্দিন, সঞ্জিত সাহা, শামসুর রহমান, মেহেদি হাসান, ওয়াহাব রিয়াজ, এভিন লুইস, শহিদ আফ্রিদি ও থিসারা পেরেরা।

আরো সংবাদ