২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আমাজনের বেলেমে ২০২৫ সালে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে

আমাজনের বেলেমে ২০২৫ সালে জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে - ছবি : সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা শুক্রবার ঘোষণা করেছেন, ব্রাজিলের আমাজনের প্রান্তে অবস্থিত বেলেম নগরীতে ২০২৫ সালের বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-৩০ অনুষ্টিত হবে।

প্রেসিডেন্ট সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিওতে বলেন, তিনি নিশ্চিত যে- এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

বার্ষিক আলোচনায় লুলা তার প্রস্তাব সম্পর্কে বলেন, তিনি ইতোমধ্যে মিশর, ফ্রান্সে কপ-৩০ সম্মেলনের পক্ষগুলোর সাথে অংশ নিয়েছেন ও ব্রাজিলে কপ-৩০ অনুষ্ঠিত হওয়ার প্রস্তাব করেছেন।

২০১৯ সালে কপ-৩০ সম্মেলন অনুষ্ঠানের জন্য ব্রাজিলকে বেছে নেয়া হয়, তবে লুলার অতি-ডানপন্থী পূর্বসূরি, জাইর বলসোনারো নির্বাচিত হওয়ার পরপর সে প্রস্তাব প্রত্যাহার করে নেয়। জলবায়ু পরিবর্তনে অবিশ্বাসী বলসোনারোর বিরুদ্ধে তার মেয়াদে পরিবেশগত সুরক্ষা ভেঙে দেয়ার অভিযোগ রয়েছে।

লুলা, গত জানুয়ারিতে তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২০৩০ সালের মধ্যে অ্যামাজনে অবৈধ বন উজাড় নির্মূল করার প্রতিশ্রুতি দেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল