১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ব্রাজিলে বন উজাড়ের পরিমাণ কমেছে

- ছবি - ইন্টারনেট

ব্রাজিলের আমাজনে গত বছরের তুলনায় চলতি বছরের এপ্রিলে বন উজাড়ের পরিমাণ ৬৮ শতাংশ কমেছে।

শুক্রবার প্রকাশিত তথ্য থেকে এ কথা জানা গেছে।

এটি দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভার জন্যে একটি সুসংবাদ। কারণ ক্ষমতা নেয়ার প্রথম দিনেই তিনি পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন রেইন ফরেস্ট রক্ষায় কার্যকরী পদক্ষেপ নেন।

অতিরক্ষণশীল জইর বলসনারোকে হারিয়ে ক্ষমতায় আসার পর লুলার সামনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হয়ে দাঁড়ায় আমাজন বন রক্ষা করা। কারণ বলসনারোর চার বছর মেয়াদে লাগাতারভাবে এ বন উজাড় করা হয়। তাই ক্ষমতায় এসে কাজ শুরুর প্রথম দিনেই লুলা আমাজন রক্ষায় একটি ডিক্রিতে স্বাক্ষর করেন। এছাড়া তিনি আন্ত:মন্ত্রণালয় টাস্কফোর্স গঠন এবং রেইনফরেস্ট রক্ষায় বাতিলকৃত আন্তর্জাতিক তহবিলের পুনরুজ্জীবন ঘটান।

তিনি বন উজাড়ের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির অঙ্গীকার করেন।

এর পরিপ্রেক্ষিতে দেশটির মহাকাশ সংস্থার ডিইটিইআর সার্ভিলেন্স প্রোগ্রাম থেকে বলা হয়েছে, স্যাটেলাইট পর্যবেক্ষণের মাধ্যমে জানা গেছে ২০২২ সালের এপ্রিলে এক হাজার ২৬ বর্গকিলোমিটার বনভূমি ধ্বংস করা হয়েছিল। কিন্তু চলতি বছর বনভূমি ধ্বংসের পরিমাণ দাঁড়িয়েছে মাত্র ৩২৯ বর্গ কিলোমিটার।

তবে আমাজনে বন উজাড়ের মৌসুম সাধারণত জুলাই থেকে অক্টোবর। এ মৌসুমে পশু পালক, কৃষক, ভূমি দখলকারীরা শুষ্ক আবহাওয়ার সুযোগ নিয়ে বনভূমি ধ্বংস করে।

উল্লেখ্য, আমাজনে রয়েছে শত শত বিলিয়ন কার্বন শোষণকারী গাছ। তাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাজনের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল