২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইনস্টাইনকেও ‘টেক্কা’ অটিস্টিক কিশোরীর

আইনস্টাইনকেও ‘টেক্কা’ অটিস্টিক কিশোরীর। - ছবি : সংগৃহীত

সমবয়সীদের চেয়ে তথাকথিতভাবে একটু আলাদা ১১ বছর বয়সী অধারা পেরেজ স্যানচেজ। চিকিৎসা বিজ্ঞাপন বলছে, অটিজমের সমস্যা রয়েছে। সেই সূত্র ধরে সমাজ তার ‘বোধবুদ্ধি’ নিয়ে যতই প্রশ্নচিহ্ন ছুড়ে দিক না কেন, এ বয়সেই স্নাতকোত্তরের পড়াশোনা শেষ করে অধারা প্রমাণ করে দিয়েছে যে বুদ্ধিমত্তায় সে কোনো অংশে কম না।

তার ‘ইন্টেলিজেন্স কোশেন্ট’ বা আইকিউ স্কোর বলছে সেই মানদণ্ডে অধারা ছাপিয়ে গিয়েছে কিংবদন্তি বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন এবং স্বনামধন্য পদার্থবিদ স্টিফেন হকিংকেও।

আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে মেক্সিকো সিটির অধারা। তার আইকিউ স্কোর-১৬২। যা স্টিফেন হকিংয়ের পাওয়া নম্বরকেও (১৬০) ছাড়িয়ে গেছে। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে যে আইনস্টাইনের আইকিউ ১৬০-এর কাছাকাছি। ফলে ওই দিক থেকে দেখতে গেলে অধারা তাকেও পেরিয়ে গেছে। যদিও এ বিষয়ে এই মেয়েটিই প্রথম নয়। আগেও আইনস্টাইনের চেয়ে বেশি আইকিউ স্কোর পাওয়ার রেকর্ড রয়েছে অনেকেরই।

মাত্র সাত বছর বয়সেই স্কুলের গণ্ডি পেরিয়ে আসে অধরা। এরপর মাত্র ১১ বছর বয়সে ‘টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি অব মেক্সিকো’ থেকে সিস্টেম্স অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পূর্ণের কৃতিত্ব।

অধারার স্পেশ্যালাইজেশনের বিষয় ছিল অঙ্ক। বর্তমানে মেক্সিকান স্পেস অ্যাজেন্সির সাথে যুক্ত হয়ে নতুন প্রজন্মের মধ্যে মহাকাশ গবেষণার প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যে কাজ করছে সে।

এত কিছু সত্ত্বেও ঠিক মতো কথা বলতে না-পারার জন্য র‌্যাগিংয়ের শিকার হতে হয়েছে অধারাকে। এমনটাই জানিয়েছেন তার মা। তার কথায়, মাত্র তিন বছর বয়সে প্রথম অটিস্টিক হওয়ার লক্ষণ প্রকাশ পায় অধারার মধ্যে। তারপর কমপক্ষে তিনবার স্কুল পাল্টাতে হয়েছে তার।

অধরার মা বললেন, ‘শিক্ষিকারা একেবারেই সহানুভূতিশীল ছিল না ওর প্রতি। তারা বলতেন, ও একটা কাজ ঠিক মতো শেষ করতে পারলে হয়! এ সবের ফলে আস্তে আস্তে অধারা নিজেকে গুটিয়ে নিচ্ছিল। সহপাঠীদের সাথে খেলতে চাইত না, ওর নিজেকে আলাদা মনে হতো।’

তবে সেই অন্ধকার সময় এখন অনেকটাই পিছনে ফেলে এসেছে অধারা। তার দৃষ্টি এখন মঙ্গলে। মহাকাশচারী হয়ে এখন সেখানেই উড়ে যাওয়ার স্বপ্ন বুনছে সে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল