১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কলম্বিয়ার কয়লা খনিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১

কলম্বিয়ার কয়লা খনিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১ - ছবি : সংগৃহীত

কলম্বিয়ার কুন্দিনামার্কা বিভাগে মঙ্গলবারের কয়লা খনিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে পৌঁছেছে। বৃহস্পতিবার কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বলেছেন, আরো ১০ জন আটকে পড়া খনি শ্রমিকের লাশ পাওয়া গেছে।

দেশটির প্রেসিডেন্ট এক টুইটে লিখেছেন, ‘আমাকে এইমাত্র গভর্নর জানিয়েছে যে সব ধরনের উদ্ধার প্রচেষ্টা সত্ত্বেও, দুর্ভাগ্যবশত সুতাতাউসায় এই মর্মান্তিক দুর্ঘটনায় ২১ জন প্রাণ হারিয়েছে।’

তিনি আরো বলেন, ‘কয়লা খনি এলাকায় শ্রম ও ব্যবসায়িক পুনর্গঠন পরিকল্পনা ক্রমশ অপরিহার্য হয়ে উঠেছে। প্রতিটি শ্রমিকের মৃত্যু শুধু ব্যবসায়িক ব্যর্থতা নয়, সামাজিক ও সরকারি ব্যর্থতাও।’

কুন্দিনামার্কার গভর্নর নিকোলাস গার্সিয়া বলেছেন, উদ্ধারকারীরা ১০টি লাশ দেখেছেন এবং উত্তোলন প্রক্রিয়া শুরু করেছেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সামাজিক ও মনস্তাত্ত্বিক সেবার পাশাপাশি অর্থনৈতিক সাহায্যে সরকারের পূর্ণ সমর্থন থাকবে।

কুন্দিনামার্কা ফায়ার ক্যাপ্টেন আলভারো ফারফানের মতে, বিস্ফোরণ থেকে বেঁচে যাওয়া ৯ জন খনি শ্রমিকদের মধ্যে আটজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে এবং পরে ছেড়ে দেয়া হয়েছে।

ফারফান বলেন, ন্যাশনাল মাইনিং এজেন্সি মিনমাইনার কোম্পানির অন্তর্গত আন্তঃসংযুক্ত খনিতে বিস্ফোরণের কারণ নির্ধারণের জন্য তদন্ত শুরু করবে, যেটি ৩০ বছর ধরে কাজ করছে।

ন্যাশনাল মাইনিং এজেন্সি বলেছে যে তারা মিনমিনারের কার্যক্রম স্থগিত করার নির্দেশ দিয়েছে এবং বিস্ফোরণের পর খনির পরিস্থিতি মূল্যায়ন শুরু করেছে।

সূত্র : ইএনবি


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী

সকল