২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেক্সিকোতে মাদক সম্রাটের ছেলেকে গ্রেফতারে অভিযান, সেনাসহ নিহত ২৯

গ্রেফতারের জেরে দেশটিতে সহিংসতা - ছবি : সংগৃহীত

মেক্সিকোর মাদক সম্রাট জোয়াকিন ‘এল চাপো’-এর ছেলে ওভিদিও গুজম্যান লোপেজের গ্রেফতারকে কেন্দ্র করে উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়ায় শুরু হওয়া সহিংসতায় অন্তত ২৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ১৯ জন অপরাধী দলের ও ১০ জন সামরিক বাহিনীর সদস্য।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী লুয়িস ক্রেসেনসিও সান্দোভাল এসব তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর সকালে মেক্সিকোর কুখ্যাত কারাবন্দি মাদক সম্রাট হুয়াকিন ‘এল চাপো’ গুজম্যানের ছেলে গুজম্যান লোপেজকে (৩২) গ্রেফতার করে দেশটির নিরাপত্তা বাহিনী। এর জেরে কয়েক ঘণ্টা ধরে অস্থিরতা ও অপরাধী দলের সদস্যদের সাথে গোলাগুলি চলে বলে সান্দোভাল জানিয়েছেন।

মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গ্রেফতারের পর অভিদিওকে মেক্সিকো শহরে আনা হয়েছে। তাকে কড়া নিরাপত্তার মধ্যে একটি কারাগারে রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে মেক্সিকোর প্রতিরক্ষামন্ত্রী বলেন, সংঘর্ষের ঘটনায় বৃহস্পতিবার অভিযান চালিয়ে ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। নিহতদের মধ্যে কোনো বেসামরিক লোকজন নেই। সিনালোয়া রাজ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আরো এক হাজার সেনা সদস্য মোতায়েন করা হবে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর জানিয়েছেন, অভিদিওকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যার্পণের পরিকল্পনা তাদের নেই।

অভিদিওর বাবা জোয়াকিন ‘এল চাপো’-কে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যার্পণ করে মেক্সিকো। নিউ ইয়র্কের একটি আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর তাকে সর্বোচ্চ নিরাপত্তায় আমেরিকার একটি কারাগারে রাখা হয়েছে।

এর আগে ২০১৯ সালেও অভিদিওকে গ্রেফতারের জন্য অভিযান চালায় মেক্সিকোর আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা। তখন কিছু সময়ের জন্য তাকে গ্রেফতারও করা হয়েছিল। কিন্তু সহিংসতার জেরে দ্রুত মুক্তি পান অভিদিও।


আরো সংবাদ



premium cement