২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

ভেনেজুয়েলার তেল নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো - ছবি - ইন্টারনেট

ভেনেজুয়েলার ওপর তেল নিষেধাজ্ঞা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন এই সিদ্ধান্ত জানিয়েছে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো এবং বিরোধী দল দেশটির জনগণকে মানবিক সহায়তা প্রদানের জন্য জাতিসঙ্ঘ-শাসিত তহবিল তৈরি করতে একটি বিস্তৃত ‘সামাজিক চুক্তি’ স্বাক্ষর করার পর মার্কিন যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নেয়।

মেক্সিকো সিটিতে শনিবার মাদুরো সরকার ও বিরোধী দলের প্রতিনিধিরা এই চুক্তিতে স্বাক্ষর করে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট চুক্তিটিকে ভেনেজুয়েলায় ‘সঠিক পথে গণতন্ত্র পুনরুদ্ধারে নেয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে চিহ্নিত করেছে। পাশাপাশি ভেনেজুয়েলায় সীমিতভাবে তেল উত্তোলন কার্যক্রম পুনরায় শুরু করার জন্য শেভরনকে লাইসেন্স দেয়ার অনুমোদন দিয়েছে।

ট্রেজারি ডিপার্টমেন্ট আরো জানায়, লাইসেন্সটি ছয় মাসের জন্য কার্যকর থাকবে। বাইডেন প্রশাসন মাদুরো সরকারের এই চুক্তিতে করা প্রতিশ্রুতি পূরণ করেছে কিনা তা মূল্যায়ন করে পরবর্তী সিদ্ধান্ত নিবে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement
এবার কুরআন পোড়ানো হলে ডেনমার্কে তুর্কি দূতাবাসের সামনে মায়ের মৃত্যুতে ছুটি নেন ইঞ্জিনিয়ার, চাকরিতে ফেরার ৪ দিনের মাথাতেই ছাঁটাই গুগলের ম্যাচ শেষ হওয়ার আগেই হাত মিলিয়ে হারল ভারত পূর্ব জেরুসালেমে সিনাগগে গুলি, নিহত ৭ পাকিস্তান হাই কমিশনের উদ্যোগে পাকিস্তান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ব্যাডমিন্টন টুর্নামেন্টে মাওলানা আব্দুর রাফঈকে তুলে নেয়ার অভিযোগ পরিবারের মাশরাফির সিলেটকে হটিয়ে শীর্ষস্থান দখলে নিল সাকিবের বরিশাল লাদাখে সৈন্য বাড়াচ্ছে চীন, সংঘর্ষের আশঙ্কা ভারতের যুগপৎ আন্দোলন জোরদারের সিদ্ধান্ত লোডশেডিংয়ের ফলে সোলার প্যানেলের ব্যবহার বাড়ছে কে যাচ্ছেন বঙ্গভবনে

সকল