২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শান্তি ও স্থিতিশীলতার মাধ্যমে সঙ্কট কাটিয়ে উঠতে হবে : বাইডেনকে শি জিনপিং

বাইডেন-শি জিনপিং। - ছবি : সংগৃহীত

শান্তি ও স্থিতিশীলতার আশা বাড়িয়ে সকল দেশের সাথে সহযোগিতার মাধ্যমে সঙ্কট কাটিয়ে ওঠা উচিৎ। মার্কিন প্রেসিডেন্টের উদ্দেশে একথা বলেছেন চীনের প্রেসিডেন্ট।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাতে ওই মন্তব্য করেন।

শি জিনপিং বলেন, সমগ্র বিশ্ব দু‘দেশের মধ্যকার সম্পর্কের প্রতি গভীর নজর রাখছে। সকল দেশের সাথে সহযোগিতার মাধ্যমে এবং আশার সঞ্চার করে সঙাকট কাটিয়ে উঠতে হবে। আমেরিকার সাথে চীনের বর্তমান সম্পর্ক খুবই উত্তেজনাপূর্ণ। বাইডেন তার দুই বছরের শাসনামলে চীনের সাথে ঘনিষ্ঠ হবার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। বাইডেনের আমলে দু'দেশের মধ্যকার সম্পর্ক বরং আগের তুলনায় আরো খারাপ হয়েছে।

বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, বালিতে জি-টুয়েন্টির শীর্ষ নেতাদের বৈঠকে যোগ দিতে উভয় নেতা ইন্দোনেশিয়া সফরে গেছেন। বৈঠক শুরুর একদিন আগে আজ বাইডেন-শি জিনপিংয়ের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো চীন ও মার্কিন প্রেসিডেন্টের সাক্ষাৎ হলো। চীনা প্রেসিডেন্ট বলেন নি:সন্দেহে তাদের দ্বিপক্ষীয় বৈঠকের দিকে বিশ্ববাসীর গভীর নজর ছিল। শি জিনপিং আশা করেন দু'দেশের মধ্যকার সকল প্রকার সংঘাত এড়ানো এবং সঠিক পথ নির্ধারণ সম্ভব হবে।

চীন-মার্কিন প্রতিকূল সম্পর্কের প্রতি ইঙ্গিত করে শি বলেন, এই সম্পর্ক কারো পক্ষেই অনুকূল নয়। চীন আমেরিকার সাথে যথার্থই সৎ এবং গভীর সংলাপ করতে প্রস্তুত রয়েছে।

বৈঠকে বাইডেন বলেন, বিশ্ব মানবতা নজিরবিহীন চ্যালেঞ্জের মুখে রয়েছে। বিশ্ববাসী প্রত্যাশা করছে খাদ্য নিরাপত্তাসহ জলবায়ু সঙ্কট নিরসনে উভয় পক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দু'দেশের মধ্যকার মতবিরোধ নিরসনের বহু সুযোগ রয়েছে বলেও বাইডেন দাবি করেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement