৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

আর্জেন্টিনায় বিরল রোগে আক্রান্ত ৪ জনের মৃত্যু, শনাক্ত ৭


আর্জেন্টিনার স্বাস্থ্য কর্মকর্তারা শনিবার বলেছেন যে উত্তর-পশ্চিমাঞ্চলীয় তুকুমান প্রদেশের একটি ক্লিনিকে চারজন লোক লিজিওনারিস রোগে মারা গেছেন। এটি ফুসফুসের অপেক্ষাকৃত বিরল ব্যাকটেরিয়া সংক্রমণ।

স্বাস্থ্যমন্ত্রী কার্লা ভিজোট্টি সাংবাদিকদের বলেছেন, এই চারজনের মধ্যে লিজিওনারিসকে ডাবল নিউমোনিয়ার (ফুসফুসে উভয় অংশ সংক্রমিত) অন্তর্নিহিত কারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে, যারা উচ্চ জ্বর, শরীরে ব্যথা এবং শ্বাসকষ্টে ভুগছিলেন।

সান মিগুয়েল ডি টুকুমান শহরের একটি ক্লিনিকে সোমবার থেকে এই চারজনের মৃত্যু হয়েছে।

সর্বশেষ, শনিবার সকালে অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা সহ ৪৮ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। ৭০ বছর বয়সী নারী, যিনি ক্লিনিকে অস্ত্রোপচার করেছিলেন তিনিও এই নিউমোনিয়ায় মারা যান।

প্রাদেশিক কর্মকর্তারা জানিয়েছেন, আরো সাতটি লক্ষণীয় সংক্রমণ শনাক্ত করা হয়েছে, সবগুলোই একই প্রতিষ্ঠানের এবং প্রায় সকলেই ক্লিনিকের কর্মী।

শনিবার প্রাদেশিক স্বাস্থ্যমন্ত্রী লুইস মেদিনা রুইজ বলেছেন, এই সাতজনের মধ্যে ‘চারজন হাসপাতালে ভর্তি রয়েছেন, তাদের মধ্যে তিনজনকে শ্বাসযন্ত্রের সহায়তা দেয়া হচ্ছে এবং তিনজন কম জটিল ক্লিনিকাল লক্ষণ সহ বাড়িতে নজরদারির অধীনে রয়েছেন।’

মার্কিন শহর ফিলাডেলফিয়ায় আমেরিকান লেজিওন ভেটেরান্স গ্রুপের ১৯৭৬ সালের সভায় প্রথম দেখা দেয়া এ রোগটি দূষিত পানি বা অপরিষ্কার শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার সাথে যুক্ত করা হয়েছে।

যখন টুকুমানে প্রাদুর্ভাব প্রথম শনাক্ত করা হয়েছিল, তখন ডাক্তাররা কোভিড -১৯, ফ্লু এবং হান্টাভাইরাসের জন্য আক্রান্তদের পরীক্ষা করেছিলেন, এতে তারা এই ধরণের রোগের ধারণা বাতিল করে দেন।

পরে নমুনাগুলো বুয়েন্স আয়ার্সের মর্যাদাপূর্ণ মালব্রান ইনস্টিটিউটে পাঠানো হয়। সেখানে পরীক্ষায় এটিকে ‘লিজিওনারিস’ রোগ নির্দেশ করে।

বুধবার মদিনা রুইজ বলেছিলেন যে ‘বিষাক্ত এবং পরিবেশগত কারণগুলো’ উড়িয়ে দেয়া যায় না। তিনি উল্লেখ করেছেন যে ক্লিনিকের জলবায়ু-নিয়ন্ত্রণ ব্যবস্থা পরীক্ষা করা হচ্ছে।

ভিজোত্তি বলেছেন, কর্তৃপক্ষ রোগী এবং কর্মীদের জন্য ক্লিনিকটি নিরাপদ তা নিশ্চিত করার জন্য কাজ করছে।

টুকুমান প্রাদেশিক মেডিক্যাল কলেজের সভাপতি হেক্টর সেল এই সপ্তাহের শুরুতে ব্যাকটেরিয়া সংক্রমণকে ‘আক্রমণাত্মক’ বলে বর্ণনা করেছেন।

তবে তিনি যোগ করেছেন যে এটি সাধারণত ব্যক্তি থেকে ব্যক্তিতে সংক্রমিত হয় না এবং ১১ জন সংক্রামিত ব্যক্তির মধ্যে কারো ঘনিষ্ঠ যোগাযোগ লক্ষণ দেখা যায়নি।


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল