২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাহামাস উপকূলে অভিবাসী বহনকারী নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু

বাহামাস উপকূলে অভিবাসী বহনকারী নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু - ফাইল ছবি

আটলান্টিক মগহাসাগরের বাহামাস উপকূলের কাছে হাইতিয়ান অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে ১৭ জনের মৃত্যু হয়েছে। এ সময় ২৫ জনকে জীবিত উদ্ধার করা হয়।

রোববার ভোরে বাহামাসের রাজধানী নিউ প্রভিডেন্স থেকে প্রায় সাত মাইল দূরে নৌকাটি ডুবে যায়। হাইতি থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামি যাওয়ার সময় নৌকাটি ডুবে যায় বলে জানা যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, বাহামিয়ার নিরাপত্তা বাহিনী ১৭ জনের লাশ উদ্ধার করে এবং ২৫ জনকে জীবিত উদ্ধার করে।

বাহামাসের প্রধানমন্ত্রী ফিলিপ ব্রেভ ডেভিস এক বিবৃতিতে বলেছেন, একটি টুইন-ইঞ্জিন স্পিড বোট হাইতি থেকে রাত ১টার দিকে প্রায় ৬০ জন লোককে নিয়ে মিয়ামির উদ্দেশে যাত্রা করে।

ডেভিস বলেন, নিহতদের মধ্যে ১৫ জন নারী, একজন পুরুষ ও একজন শিশু রয়েছে।

তিনি বলেন, উদ্ধার হওয়া ব্যক্তিদের চিকিৎসার জন্য স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি আরো বলেন, সন্দেহভাজন মানব পাচারকারীদের ধরতে একটি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে।

হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি জানান, তিনি নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি প্রকাশ করছেন।

তিনি বলেন, ‘এই ঘটনাটি পুরো জাতিকে ব্যথিত করেছে। আমাদের ভাই-বোন ও আমাদের সন্তানরা আমাদের দেশ ছেড়ে চলে যাওয়ার এই সমস্যাগুলো সমাধানের জন্য, আমি আবারো জাতীয় পুনর্মিলনের আহ্বান জানাচ্ছি।’

গত জুলাইয়ে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোয়েসের হত্যার পর দেশটির নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়। ফলে দেশটির অর্থনীতিতে পতন ঘটেছে।

একটি জোট সরকার গঠনের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠানের প্রচেষ্টা স্থবির হয়ে পড়েছে। সংঘাতময় পরিস্থিতি থেকে বাঁচতে এবং উন্নত ও নিরাপদ জীবনের সন্ধানে ইতোমধ্যে দেশটির ১১ মিলিয়নেরও বেশি মানুষ দেশ ছেড়েছে।

এই বছর ক্যারিবিয়ান অঞ্চলে অভিবাসীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটে। সর্বশেষ গত মে মাসে নৌকা ডুবে ১১ জনের মৃত্যু হয় এবং পুয়ের্তো রিকো থেকে ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল