০৯ আগস্ট ২০২২
`

৬ মাসে আমাজন বন নিধনের নতুন রেকর্ড

৬ মাসে আমাজন বন নিধনের নতুন রেকর্ড - ফাইল ছবি

ব্রাজিলের আমাজন বনভূমি নিধনের নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ২০২২ সালের প্রথম ছয় মাসে এ রেকর্ড সৃষ্টি হয়। শুক্রবার আইএনপিই জাতীয় মহাকাশ সংস্থা এ তথ্য জানিয়েছে।

ওই সংস্থার তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে বিশ্বের বৃহত্তম ট্রপিক্যাল রেইনফরেস্ট ৩ হাজার ৭৫০ বর্গ কিলোমিটার বনভূমি হারিয়েছে।

২০১৬ সালের পর ছয় মাসের এই মেয়াদে সেখানে এটি ছিল সবচেয়ে বড় ধরনের বনভূমি নিধন।

আগের বছর সর্বোচ্চ ৩ হাজার ৬০৫ কিলোমিটার বনভূমি উজাড় হওয়ার ঘটনা ঘটেছিল। নতুন এই সংখ্যার সাথে জুনের শেষ ছয় দিনের বনভূমি নিধনের পরিমাণ যোগ করা হয়নি। এ বছরের জুনে বিগত ১৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি সেখানে দাবানলের ঘটনা ঘটে।

এদিকে জানুয়ারি, ফেব্রুয়ারি ও এপ্রিলে বনভূমি নিধনের মাসিক রেকর্ড ভঙ্গ হতে দেখা যায়। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সাধারণত দাবানলের ঘটনা অন্যান্য মাসের তুলনায় কম ঘটে থাকে।

আইএনপিই’র স্যাটেলাইট গত মাসে আমাজন বনভূমিতে আড়াই হাজারেরও বেশি অগ্নিকাণ্ডের ঘটনা শনাক্ত করে। ২০০৭ সালের জুনের রেকর্ডের পর এ সংখ্যা সর্বোচ্চ এবং ২০২১ সালের জুনের চেয়ে ১১ শতাংশ বেশি।

এদিকে এ বছরের শুরু থেকে এ পর্যন্ত আমাজনে সাড়ে সাত হাজারের বেশি দাবানলের ঘটনা রেকর্ড করা হয়েছে। ২০২১ সালের তুলনায় তা ১৭ শতাংশ বেশি এবং ২০১০ সালের পর এটি সর্বোচ্চ।
সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement