২০ আগস্ট ২০২২
`

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গেরিলা পেট্রো

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো - ছবি - সংগৃহীত

কলম্বিয়ার ইতিহাসে প্রথম বামপন্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলেন গুস্তাভো পেট্রো। তিনি এম-১৯ গেরিলা আন্দোলনের একজন সাবেক সদস্য। রোববার ধনকুবের রোডলফো হার্নান্দেজকে ব্যাপক ভোটের ব্যবধানে হারিয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি।

ব্যাপক সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন গেরিলা পেট্রো। নির্বাচনে ৫০.৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি। প্রতিদ্বন্দ্বি রোডলফো প্রায় সাত লাখ ১৬ হাজার ৮৯০ ভোটে পরাজিত করেছেন।

পেট্রো রাজধানী বোগোটার সাবেক মেয়র এবং বর্তমান সিনেটর। তিনি বিনামূল্যে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, পেনশন সংস্কার এবং অনুৎপাদনশীল জমিতে উচ্চ করের সাথে বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দিয়েছেন।

পেট্রোর প্রস্তাবগুলো চমকপ্রদ। বিশেষ করে নতুন তেল প্রকল্পের উপর নিষেধাজ্ঞা, কিছু বিনিয়োগকারীকে চমকে দিয়েছে। যদিও তিনি বর্তমান চুক্তিগুলোকে অসম্মান করবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গেরিলা পেট্রোর সমর্থক আলেজান্দ্রো ফরেরো (৪০)। হুইলচেয়ারে করে বোগোটায় পেট্রোর প্রচারণায় এসেছিলেন। যখন ফলাফল ঘোষণা করা হয় তিনি আনন্দে কেঁদে ফেলেছিলেন। বলেন, ‘অবশেষে, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। আমি জানি তিনি একজন ভালো প্রেসিডেন্ট হবেন এবং তিনি আমাদের মধ্যে যারা ন্যূনতম সুবিধাপ্রাপ্ত তাদের সাহায্য করবেন। আরো ভালো কিছুর জন্য এই পরিবর্তন এসেছে।’

এ নিয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন গেরিলো পেট্রো। তার বিজয় আন্দিয়ান জাতিকে লাতিন আমেরিকার দেশগুলোর তালিকায় যুক্ত করেছে, যারা সাম্প্রতিক বছরগুলোতে প্রগতিশীলদের নির্বাচিত করেছে।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল