১১ আগস্ট ২০২২
`

অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে আমেরিকায় হাজার হাজার মানুষের বিক্ষোভ

অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে আমেরিকায় হাজার হাজার মানুষের বিক্ষোভ - ছবি: সংগ্রহীত

আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি, বৃহৎ শহর নিউইয়র্ক ও আরো কয়েকটি শহরে অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভ সমাবেশ হয়েছে।

স্থানীয় সময় শনিবার এসব বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে মার্কিন আইন প্রণেতাদের প্রতি অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আহ্বান জানানো হয়েছে।

আমেরিকায় সম্প্রতি বেশ কয়েকটি প্রাণঘাতী বন্দুক হামলার ঘটনার পর এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। ‘মার্চ ফর আওয়ার লাইভস’ নামে ওয়াশিংটন ডিসিতে সবচেয়ে বড় সমাবেশটি হয় গতকাল শনিবার। আয়োজকরা এর চেয়েও বড় সমাবেশ করার আশা করলেও মাত্র ৩০ হাজার মানুষ তাতে যোগ দেন।

সমাবেশে আমেরিকার গুরুত্বপূর্ণ পর্যায়ের ব্যক্তিত্ব, সমাজ ও মানবাধিকার কর্মী এবং অস্ত্র সহিংসতা থেকে বেঁচে যাওয়া লোকজন বক্তব্য রাখেন।

এ সময় ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুলে বন্দুক সহিংসতা থেকে বেঁচে যাওয়া ডেভিড হগ বলেন, বন্দুক সহিংসতা থেকে যদি আমাদের সরকার স্কুলশিশুদের রক্ষা করতে না পারে, তাহলে তাদের এখন সরিয়ে দেয়ার সময় এসেছে।

পোর্টল্যান্ড স্কুলে নিহত এক শিক্ষার্থীর বাবা বলেন, নির্বাচিত নেতারা যতক্ষণ পর্যন্ত দেশে বন্দুক সহিংসতা দমন করতে পারছেন না, ততক্ষণ পর্যন্ত স্কুলছাত্রদেরকে ক্লাস বর্জন করা উচিত।

সমাবেশের আয়োজকদের কাছে প্রেসিডেন্ট জো বাইডেন এ ধরনের সমাবেশ অনুষ্ঠান অব্যাহত রাখার তাগিদ দিয়ে বার্তা পাঠান।

মার্টিন লুথার কিংয়ের নাতনি বার্তা সম্পর্কে বলেন, বন্দুক সহিংসতা ও অস্ত্র নিয়ন্ত্রণের দাবি কোনো রাজনীতির বিষয় নয়।

এ দিন নিউইয়র্কের সমাবেশে এক হাজারের বেশি মানুষ অংশ নেন। তারা ব্রুকলিন ব্রিজ থেকে ম্যানহাটন সিটি হল পর্যন্ত পদযাত্রা করেন।

সম্প্রতি নিউ ইয়র্কের বাফেলো সিটি শপিংমলে গত ১৪ মে এক বন্দুকধারীর হামলায় অন্তত ১২ জন নিহত হয়। এ ছাড়াও টেক্সাসের ইউভ্যাল্ডির এলিমেন্টারি স্কুলে আরেক বন্দুক হামলায় ২১ জন নিহত হওয়ার পর আমেরিকা জুড়ে অস্ত্র নিয়ন্ত্রণ কঠোর করার দাবি ওঠেছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement