০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

উচ্চ পর্যায়ের নেতারা দলত্যাগ করায় নিকারাগুয়ার সরকারে ফাটল

উচ্চ পর্যায়ের নেতারা দলত্যাগ করায় নিকারাগুয়ার সরকারে ফাটল - ছবি : সংগৃহীত

আকস্মিকভাবে পদত্যাগ করলেন, ওয়াশিংটনে অবস্থানরত অর্গানাইজেশন অফ আমেরিকান স্টেটসের নিকারাগুয়ান রাষ্ট্রদূত আর্তুরো ম্যাকফিল্ডস নিকারাগুয়ার ‘স্বৈরাচারী’ সরকারকে নিন্দা করে পক্ষ ত্যাগ করলেন।

বিশ্লেষকরা বলছেন, তার এই পক্ষ ত্যাগ প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার নেতৃত্বের বিভাজনকেই প্রকাশ করেছে।

সাবেক বামপন্থী গেরিলা ওর্তেগা, (৭৬) ২০০৭ সালে ক্ষমতায় ফিরে আসার পর থেকে তিনি তার স্যান্ডিনিস্তা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (এফএসএলএন) পার্টিকে শক্ত হাতে কব্জা করে রেখেছেন।

বিরোধীদের মতে, দলের মধ্যে কেউ সরকারের নীতি অমান্য বা সমালোচনা করার দুঃসাহস করে না। যারা করেছে, তারা এখন হয় কারাগারে রয়েছে কিংবা নির্বাসিত হয়েছে।

ওএএস অধিবেশনকে ম্যাকফিল্ডসকে হতবাক করে আমার দেশের একনায়কত্বকে নিন্দা করেন এবং ১৭৭ জন রাজনৈতিক বন্দীকে আটকে রাখার সমালোচনা করেন।

পরে তিনি সংবাদমাধ্যমকে জানান, ওই বন্দিরা কারাগারে পচে মরছে।

তিনি বলেন, সর্ব স্তরের হাজার হাজার বেসামরিক এবং সামরিক কর্মকর্তার পক্ষে কথা বলছেন, যাদেরকে নিকারাগুয়ান সরকারকে সমর্থন করতে বাধ্য করা হয়েছে।

তিনি জোর দিয়ে বলেন, সরকারের মধ্যে অনেকেই তাদের মতামত প্রকাশ করতে চায়, কিন্তু প্রতিশোধের আশঙ্কায় তারা কথা বলতে ভয় পায়।

কেন্দ্রীয় ব্যাংকের সাবেক উচ্চ পদস্থ কর্মকর্তা লিগিয়া গোমেজ প্রেসকে বলেছেন, সরকারের কঠোর চাপ নিশ্চিত করে যে কেউ যাতে তাদের বিরুদ্ধে আওয়াজ না তোলে।

২০১৮ সালে রাস্তার প্রতিবাদকারীদের উপর রক্তক্ষয়ী দমন-পীড়নকে সমর্থন করতে অস্বীকার করায়, তিনি দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছিলেন। পরে ওই আন্দোলন সরকারের ভিতকে নাড়িয়ে দিয়েছিল।

২০২১ সালের জুন থেকে শুরু করে ৪৬ জন বিরোধী রাজনীতিককে যার মধ্যে সাতজন রাষ্ট্রপতি প্রার্থী ছিলেন, নভেম্বরের নির্বাচনের আগে কারাগারে পাঠানো হয়েছিল। বিতর্কিত ওই নির্বাচনে ওর্তেগা টানা চতুর্থ মেয়াদে জয়ী হন।

নিকারাগুয়ান সরকারের জন্য প্রায় ১ লাখ ৫০ হাজার কর্মকর্তা কাজ করেন, যাদের অধিকাংশই ক্ষমতাসীন দলের সদস্য।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement
বেলজিয়ামের দুর্দশা, আছে কঠিন সমীকরণ ফ্রান্সে হিজাব পরা নারীকে রেস্টুরেন্টে প্রবেশে বাধা, মালিকের জরিমানা লালমোহনে নিউমোনিয়া ও ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা আশুলিয়ায় পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের অবস্থান কর্মসূচি বেলজিয়ামকে হারাতে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ান কোচ সুনামগঞ্জে আর্জেন্টিনা সমর্থকদের মোটরসাইকেল শোডাউন আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী তাপমাত্রা হ্রাস পেতে পারে ৯৪ বার পেছাল সাগর-রুনির তদন্ত প্রতিবেদন রসিক নির্বাচনে মেয়র পদে ১০ জনের মনোনয়ন বৈধ ঘোঘণা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি ফুটবলের রাজা আমেরিকার সাথে পরমাণু যুদ্ধ ঠেকিয়েছিলেন এক সোভিয়েত কর্মকর্তা!

সকল