২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

তেল নিয়ে আলোচনার পর ২ মার্কিন বন্দী মুক্তি দিলো ভেনেজুয়েলা

ভেনেজুয়েলার একটি পেট্রোল পাম্পে গাড়িতে তেল ভরছেন এক কর্মী - ছবি : সংগৃহীত

তেল সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরুর পর দুই মার্কিন বন্দীকে মুক্তি দিয়েছে ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক সরকার।

মঙ্গলবার এই দুই বন্দীকে মুক্তি দেয়া হয়ে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

এর আগে গত ৫ মার্চ ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সাথে আলোচনা করতে জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা রাজধানী কারাকাসে যান।

এই পদক্ষেপকে পশ্চিমে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র ভেনেজুয়েলার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের চেষ্টা হিসাবে দেখা হচ্ছে।

রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পর সরবরাহ সংকট কাটাতে যুক্তরাষ্ট্র অন্য দেশ থেকে তেল আমদানির চেষ্টা করছে।

জানা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের অনুরোধ সত্ত্বেও ভূমধ্যসাগরে তেল উৎপাদনকারী আরব দেশগুলো রফতানি বাড়াতে আগ্রহী হচ্ছে না।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তারা বলেছেন ভেনেজুয়েলার তেলের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার শর্ত হিসাবে যুক্তরাষ্ট্রে সরবরাহের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

তবে তেল রফতানির জন্য ভেনেজুয়েলার সাথে কাজ করার মার্কিন পরিকল্পনার বিরোধিতা করেছেন একাধিক আইনপ্রণেতা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement
বাংলাদেশকে শ্রীলঙ্কা বানাতে চান বিসিবি সভাপতি আজ ময়মনসিংহে শুরু হচ্ছে ইসলামী বইমেলা ভারতের নতুন সামরিক সর্বাধিনায়ক হচ্ছেন অনিল চৌহান ৪ রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করে পিস্তল হাতে ভিডিও বার্তা বিমানবাহিনীর ২১ বীর মুক্তিযোদ্ধাকে বিমানবাহিনী সদস্য কল্যাণ সমিতির সংবর্ধনা ঢাবিতে আগের পরীক্ষায় পরবর্তী পরীক্ষার প্রশ্ন এশিয়াটিক সোসাইটির তৃতীয় মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত নোয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের রুদ্ধশ্বাস জয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, প্রত্যাশা মার্কিন রাষ্ট্রদূতের বাংলাদেশকে আর পিছনে তাকাতে হবে না : পরিবেশমন্ত্রী

সকল