২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জমাদিউস সানি ১৪৪৩
`

ব্রিটিশ রানীর শাসন থেকে সরে সম্পূর্ণ প্রজাতান্ত্রিক শাসনের ঘোষণা বার্বাডোজের

বার্বাডোজের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন সান্দ্রা ম্যাসন - ছবি : এএফপি

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের শাসন থেকে মুক্ত হয়ে সম্পূর্ণ প্রজাতান্ত্রিক শাসন প্রবর্তনের ঘোষণা দিয়েছে ক্যারিবিয় দেশ বার্বাডোজ।

স্থানীয় সময় রোববার দিবাগত রাত ১২টায় রাজধানী ব্রিজটাউনের হিরো স্কয়ারে ২১ বার তোপধ্বনি ও জাতীয় সঙ্গীতের মাধ্যমে নতুন বার্বাডোজ প্রজাতন্ত্রের ঘোষণা করা হয়।

এই সময় ব্রিটেনের রানীর রাজকীয় পতাকা সর্বশেষ বারের মতো নামানো হয়।

পরে দেশটির নতুন রাষ্ট্রপ্রধান হিসেবে প্রেসিডেন্ট সান্দ্রা ম্যাসন শপথ গ্রহণ করেন। এর আগে গত মাসে বার্বাডোজের রাষ্ট্রপ্রধান হিসেবে ব্রিটেনের রানীর পরিবর্তে নির্বাচিত প্রেসিডেন্টের সিদ্ধান্ত গ্রহণের পর দেশটির পার্লামেন্ট সান্দ্রা ম্যাসনকে নির্বাচিত করে।

এর আগে ২০১৮ সাল থেকে সান্দ্রা ম্যাসন দেশটিতে গভর্নর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

অনুষ্ঠানে ম্যাসন তার বক্তব্যে বলেন, 'আমাদের ঔপনিবেশিক সময়কে পেছনে ফেলে এসেছি। বার্বাডিয়ানরা একজন বার্বাডিয়ান রাষ্ট্রপ্রধানের দাবি করে আসছিলেন।'

অনুষ্ঠানে ব্রিটেনের যুবরাজ প্রিন্স চার্লস উপস্থিত ছিলেন। রানী দ্বিতীয় এলিজাবেথের পক্ষ থেকে বার্বাডোজের নতুন যুগে পদার্পনে দেশটির প্রতি শুভ কামনা জানান তিনি।

অনুষ্ঠানে বার্বাডোজের নাগরিক সঙ্গীতশিল্পী রিহানাকে 'জাতীয় বীর' হিসেবে সম্মাননা দেয়া হয়।

বার্বাডোজে সম্পূর্ণ প্রজাতান্ত্রিক শাসন প্রতিষ্ঠিত হওয়ায় ব্রিটেনের রানী অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, জ্যামাইকাসহ মোট ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান রয়েছেন।

এর আগে সর্বশেষ ভারত মহাসাগরীয় দ্বীপ মৌরিতাস ১৯৯২ সালে ব্রিটেনের রানীর অধীনতা থেকে মুক্ত হয়ে দেশটিতে প্রজাতান্ত্রিক শাসন প্রবর্তনের ঘোষণা দেয়।

রাষ্ট্রপ্রধানের পদে ব্রিটেনের রানীর পরিবর্তে নির্বাচিত প্রেসিডেন্টকে প্রতিস্থাপিত করা হলেও দেশটি ব্রিটেনের উপনিবেশ ও সাবেক উপনিবেশ থাকা দেশগুলোর আন্তর্জাতিক সহায়তা সংস্থা কমনওয়েলথের সদস্য থাকছে। এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার মোট ৫৪টি দেশ এই সংস্থার সদস্য।

১৯৬৬ সালে ব্রিটেন থেকে স্বাধীনতা ঘোষণা করলেও এতদিন ব্রিটেনের রানীই বার্বাডোজের রাষ্ট্রপ্রধান ছিলেন। প্রজাতান্ত্রিক শাসন প্রবর্তনের মাধ্যমে বার্বাডোজ দেশটিতে ঔপনিবেশিক শাসনের শেষ চিহ্ন মুছে দিলো।

১৬২০ সালে দ্বীপদেশটিতে ব্রিটেন তার শাসন প্রতিষ্ঠা করে।

সূত্র : আলজাজিরা ও বিবিসি


আরো সংবাদ


premium cement