২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মাদক সম্রাটকে ধরতে ৫০০ পুলিশ, ২২ হেলিকপ্টার!

কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ মাদক সম্রাট দাইরো আন্তোনিও উসুগাকে গ্রেফতার করেছে পুলিশ। - ছবি : সংগৃহীত

২২ হেলিকপ্টার নিয়ে ৫০০ পুলিশ সদস্য এক জঙ্গলে অভিযান চালিয়ে আটক করেছেন এক মাদক সম্রাটকে। শুধু তাই নয়, তাকে গ্রেফতারের খবরে স্বস্তি প্রকাশ করেছেন খোদ দেশটির প্রেসিডেন্টও।

বলছি দাইরো আন্তোনিও উসুগার কথা। কলম্বিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ মাদক সম্রাট তিনি। দেশটির নিরাপত্তা বাহিনী শনিবার তাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। তিনি কলম্বিয়ার সবচেয়ে বড় মাদক পাচারকারী।

উসুগা অবশ্য ‘ওটোনিয়েল’ হিসেবেই বেশি পরিচত। ধারণা করা হয়ে যে তিনি সহিংস ক্লান দ্যেল গলফো গোষ্ঠীর প্রধান, যেটি ঘন জঙ্গলের মধ্য দিয়ে কোকেন পাচারের বড় পথগুলো নিয়ন্ত্রণ করে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুকে শনিবারের গ্রেফতারের ঘটনাকে পাবলো এসকোবারের পতনের সাথে তুলনা করেছেন। ১৯৯৩ সালে পুলিশের গুলিতে নিহত হন কলম্বিয়ার কুখ্যাত এই মাদক সম্রাট।

ডুকে বলেন, ‘আমাদের দেশে চলতি শতকে মাদক পাচারকারীদের উপর সবচেয়ে বড় আঘাত এটি।’

‘ওটোনিয়েল শুধু বিশ্বের সবচেয়ে বড় ত্রাসসৃষ্টিকারী মাদক সম্রাটই নয়, একজন হত্যাকারীও, যে পুলিশ, সেনা সদস্য এবং স্থানীয় অ্যাক্টিভিস্টদের খুন করেছে,’ যোগ করেন তিনি।

কলম্বিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, ‘তাকে গ্রেফতারে দেশটির সামরিক ইতিহাসে জঙ্গলে সবচেয়ে বড় অভিযান পরিচালনা করা হয়।’

উসুগার মাদকপাচারকারী দলের অন্য সদস্যদের আত্মসমর্পণের আহ্বানও জানিয়েছেন ডুকে। অন্যথায়, তাদের উপর আইনের পুরোপুরি প্রয়োগ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

মাদক পাচার, হত্যা, চাঁদাবাজি, অপহরণসহ নানা অভিযোগ রয়েছে কলম্বিয়ার এই মাদক সম্রাটের বিরুদ্ধে। মার্কিন যুক্তরাষ্ট্রের ড্রাগ এনফোর্সমেন্ট কর্তৃপক্ষের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন তিনি।

উসুগাকে গ্রেফতার বা বিচারের মুখোমুখি করার উপযুক্ত তথ্য কেউ দিলে তাকে ৫০ লাখ ডলার পুরস্কার দেয়ার ঘোষণা ২০০৯ সালে দিয়েছিল মার্কিন কর্তৃপক্ষ।

৫০ বছর বয়সি উসুগার জন্ম কলম্বিয়ার নেকোক্লিতে। প্রত্যন্ত অঞ্চলের এক পরিবারের ৯ সন্তানের মধ্যে সপ্তম তিনি। ১৮ বছর বয়সে একটি মার্কসবাদী গেরিলা গোষ্ঠীর সদস্য হয়েছিলেন তিনি। পরে অবশ্য সেটি ভেঙে যায়।

নব্বইয়ের দশকে কৃষকদেরকে গেরিলাদের কাছ থেকে রক্ষায় ভূমিকা পালন করতে দেখা গেছে উসুগাকে। সেসময় মাদক পাচারেও জড়িয়ে পড়েন তিনি।

তাকে গ্রেফতারে এর আগেও একাধিক অভিযান চালিয়েছে পুলিশ। তবে সাফল্য এসেছে শনিবার। ২২ হেলিকপ্টার নিয়ে ৫০০ পুলিশ সদস্যের অভিযানে গ্রেফতার হন তিনি।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল