৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

বলসনারোর অপসারণের দাবিতে ব্রাজিলে বিক্ষোভ

বলসোনারোর পদত্যাগের দাবিতে বিক্ষোভ - ছবি : বাসস

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর অপসারণের দাবিতে রাজধানী ব্রাসিলিয়াসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে হাজার হাজার লোক। শনিবার সারাদেশে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

করোনা ভাইরাস মোকাবেলায় ব্যর্থতা ও অর্থনৈতিক দুরবস্থার জেরে এই বিক্ষোভ করা হয়।

রিও ডি জেনিরো, সাও পাওলো, ব্রাসিলিয়াসহ বেশ কয়েকটি শহরে বামপন্থী রাজনৈতিক দল ও শ্রমিক সংগঠনগুলো এ বিক্ষোভের আয়োজন করে।

ব্রাজিলের রক্ষণশীল এই নেতা শুরু থেকে করোনা ভাইরাস যেভাবে মোকাবেলা করেছেন তা নিয়ে তীব্র সমালোচিত হচ্ছেন। দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ছয় লাখ লোক মারা গেছে।

রাজধানীতে বিক্ষোভে অংশ নেয়া শত শত লোক 'বলসনারো বিদায় হও' বলে শ্লোগান দিচ্ছিল।

বিক্ষোভে অংশ নেয়া ৬৯ বছর বয়সী একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক এলিজাবেথ সিমোস বলেছেন, 'আমরা তার বিদায় চাই। রাস্তায় নামা এসব লোকজনের আকাঙ্ক্ষা, পার্লামেন্ট সদস্যরা যেন তার অপসারনের ডাক দেন।'

ইতোমধ্যেই চেম্বার অব ডেপুটিজের কাছে একশরও বেশি লোক বলসনারোর অপসারণের আবেদন করেছে। কিন্তু এর নেতা ও সরকারের মিত্র আর্থার লিরা এসব আমলেই নিচ্ছেন না।

সাম্প্রতিক মাসগুলোতে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সরকারের অব্যবস্থাপনার প্রতিবাদে বিক্ষোভ চলে । তবে শনিবাবের বিক্ষোভে দ্রব্যমূল্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি সংক্রান্ত ইস্যু যোগ হয়।

মধ্য সেপ্টেম্বরে ডাটাফুলহা ইনস্টিটিউট পরিচালিত জনমত জরিপে দেখা গেছে বলসনারোর জনসমর্থন ২৬ শতাংশ। বিপরীতে লুলার জনসমর্থন ৪৪ শতাংশ।

এদিকে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র এক বছর বাকি আছে।

সূত্র : বাসস



আরো সংবাদ