১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
তেল আমদানির অজুহাত

হিজবুল্লাহর ওপর আমেরিকার নতুন নিষেধাজ্ঞা

ইরানি তেল বহনের চিত্র -

ইরান থেকে তেল আমদানি করার অজুহাতে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

লেবানন ও কুয়েত-ভিত্তিক একটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের সদস্যদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ওয়াশিংটন অভিযোগ তুলেছে, এই প্রতিষ্ঠান লেবাননের হিজবুল্লাহ আন্দোলনকে অর্থ দিয়ে সহযোগিতা করছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) ঘোষণা করেছে যে, তাদের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় লেবানন ও কুয়েত-ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটির সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রতিষ্ঠানটি হিজবুল্লাহ ও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছে।

নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের মধ্যে মোর্তেজা মিনায়ে হাশেমী রয়েছেন। তার বিরুদ্ধে মার্কিন অর্থ মন্ত্রণালয় অভিযোগ তুলেছে যে, তিনি হিজবুল্লাহ এবং কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছেন। তার ব্যাংক একাউন্ট খোলার ব্যাপারে চীনা নাগরিক ইয়ান সু জুয়ান এবং সং জিং সহযোগিতা করেছেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল