০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`
তেল আমদানির অজুহাত

হিজবুল্লাহর ওপর আমেরিকার নতুন নিষেধাজ্ঞা

ইরানি তেল বহনের চিত্র -

ইরান থেকে তেল আমদানি করার অজুহাতে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

লেবানন ও কুয়েত-ভিত্তিক একটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের সদস্যদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ওয়াশিংটন অভিযোগ তুলেছে, এই প্রতিষ্ঠান লেবাননের হিজবুল্লাহ আন্দোলনকে অর্থ দিয়ে সহযোগিতা করছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) ঘোষণা করেছে যে, তাদের বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় লেবানন ও কুয়েত-ভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানটির সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। প্রতিষ্ঠানটি হিজবুল্লাহ ও ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছে।

নিষেধাজ্ঞা আরোপ করা ব্যক্তিদের মধ্যে মোর্তেজা মিনায়ে হাশেমী রয়েছেন। তার বিরুদ্ধে মার্কিন অর্থ মন্ত্রণালয় অভিযোগ তুলেছে যে, তিনি হিজবুল্লাহ এবং কুদস ফোর্সকে অর্থ যোগান দিয়ে আসছেন। তার ব্যাংক একাউন্ট খোলার ব্যাপারে চীনা নাগরিক ইয়ান সু জুয়ান এবং সং জিং সহযোগিতা করেছেন।

সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২০৫)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১০৭০২)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (৯৯৯১)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৮০৩৩)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯২৯)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২২৬)এরদোগানকে হত্যার চেষ্টা! (৭০৫৬)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৩৮৯)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৫৮৩৫)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮৩১)