২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জাকারবার্গকে খুঁজে দিলেই ২৫ কোটি দিবে কলম্বিয়া!

জাকারবার্গকে খুঁজে দিলেই ২৫ কোটি দিবে কলম্বিয়া! - ছবি : সংগৃহীত

তার বানানো ফেসবুক ঘুম কেড়েছে কোটি কোটি মানুষের। এ বার কার্যত নিজের অস্ত্রে নিজেই ঘায়েল মার্ক জাকারবার্গ। বিশ্বের বৃহত্তম নেটমাধ্যমে এ বার নিজেই ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ঢুকে গেলেন তিনি। তাঁর বানানো ভার্চুয়াল দুনিয়াতেই তাঁকে খুঁজে পেতে বিজ্ঞাপন দিল কলম্বিয়া পুলিশ। খুঁজে দিলে ৩০ লক্ষ ডলার পুরস্কার মিলবে বলেও জানিয়েছে তারা, বাংলাদেশী মুদ্রায় যা ২৫ কোটি ৪৬ লক্ষ ২১ হাজার টাকা।

সম্প্রতি কলম্বিয়ার কুকুতা যাওয়ার পথে সে দেশের প্রেসিডেন্ট ইভান দুকের হেলিকপ্টার লক্ষ্য করে হামলা হয়। অভিযোগ, কাতাতুম্বোর উপর দিয়ে যাওয়ার সময় তার কপ্টার লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চলে। হামলার সময় প্রেসিডেন্টের সাথে কপ্টারে ছিলেন তার দুই মন্ত্রী এবং আমলাও। ইভানের অভিযোগ, ‘কাপুরুষের মতো হামলা করা হয়েছে। গুলিতে একাধিক গর্ত হয়ে গিয়েছে কপ্টারটির।’

হামলার পর সন্দেহভাজনদের খোঁজে হন্যে হয়ে ঘুরছে কলম্বিয়া পুলিশ। সংবাদমাধ্যমের পাশাপাশি নেটমাধ্যমেও দুই সন্দেহভাজনের স্কেচ প্রকাশ করেছে তারা। তাতে বলা হয়েছে, ওই দু’জন কুখ্যাত অপরাধীকে খুঁজে দিলে ২৫ কোটি টাকা পুরস্কার দেয়া হবে। আর ওই স্কেচই ঘুম কেড়েছে জাকারবার্গের। কারণ দুর্বল হাতে যে দুই ব্যক্তির স্কেচ আঁকা হয়েছে, তার মধ্যে একটি হুবহু অবিকল তার মতো দেখতে।

কোনোটা ওল্টানো পিরামিড, কোনোটা নেহাতই দোমড়ানো ঠোঙা, নানা দেশের আজব ইমারত সেই স্কেচই হু হু করে ছড়িয়ে পড়েছে নেটমাধ্যমে। কলম্বিয়া পুলিশের ওই বিজ্ঞপ্তিতে শেয়ার করে সরাসরি জাকারবার্গকে ট্যাগ করছেন হাজার হাজার মানুষ। অপরাধ করে লুকিয়ে না থেকে ফেসবুক কর্ণধারকে পুলিশের হাতে ধরা দিতেও আর্জি জানিয়েছেন অনেকে। যে কারণে নিজের তৈরি ভার্চুয়াল দুনিয়ায় জাকারবার্গ নিজেই এখন ‘অপরাধী’। যদিও এ নিয়ে কোনো প্রতিক্রিয়া দেননি ফেসবুক কর্ণধার।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement