২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনার নিয়ম ভাঙায় ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা

করোনার নিয়ম ভাঙায় ব্রাজিলের প্রেসিডেন্টকে জরিমানা - ছবি- সংগৃহীত

করোনাসংক্রান্ত নিয়ম ভাঙায় ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে ১০০ ডলার জরিমানা করা হয়েছে। একইসাথে তার ছেলে ও একমন্ত্রীকে জমিমানা করা হয়েছে। শনিবার ব্রাজিলের সাও পাওলো রাজ্যে কট্টর ডানপন্থী বলসোনারোর নেতৃত্বে একটি মোটরসাইকেল শোভাযাত্রা বের হয়। এই শোভাযাত্রায় হাজারো মানুষ মোটরসাইকেল নিয়ে অংশ নেয়। মোটরসাইকেল শোভাযাত্রায় অংশ নিয়ে বলসোনারো একটি হেলমেট পরেন। এ সময়ে তার মুখে কোনো মাস্ক ছিল না।

এটি ছিল সাও পাওলো রাজ্যের করোনা প্রতিরোধে নেয়া স্বাস্থ্যবিধির লঙ্ঘন।

ব্রাজিলে আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ নির্বাচনকে সামনে রেখে দেশজুড়ে এই ধরনের শোভাযাত্রা করছেন বলসোনারো। করোনা মহামারীর মধ্যে সাও পাওলোতে এই ধরনের শোভাযাত্রা না করার জন্য তাকে সতর্ক করেছিলেন রাজ্যের গভর্নর জোয়াও দোরিয়া। বলসোনারোর রাজনৈতিক প্রতিপক্ষ জোয়াও দোরিয়া বলেছিলেন, রাজ্যের করোনাসংক্রান্ত স্বাস্থ্যবিধি মানতে ব্যর্থ হলে প্রেসিডেন্টকে জরিমানা করা হতে পারে।

এ সতর্কতা উপেক্ষা করেই বলসোনারো সাও পাওলোতে শোভাযাত্রা করেন। এমনকি তিনি মাস্ক না পরে শোভাযাত্রার মাধ্যমে বিপুলসংখ্যক লোকের সমাগম ঘটিয়েছেন, যা সাও পাওলো রাজ্যের করোনা বিধির লঙ্ঘন।

করোনার বিভিন্ন বিধি নিয়ে বলসোনারো জোয়াও দোরিয়াসহ একাধিক গভর্নরের সাথে আগেও বেশ কয়েকবার বিরোধে জড়িয়েছেন। বলসোনারো সবসময়ই বাড়িতে অবস্থানসহ মাস্ক পরার বিষয় নিয়ে সমালোচনা করে আসছেন।

এমনকি সাও পাওলোতে অনুষ্ঠিত শোভাযাত্রায়ও মাস্ক পরার বিরুদ্ধে মন্তব্য করে বলসোনারো বলেন, যারা টিকা নিয়েছেন তাদের মাস্ক না পরার নির্দেশ দেয়ার পরিকল্পনা করছেন তিনি।

সাও পাওলো রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, করোনাসংক্রান্ত নিয়ম না মানার দায়ে বলসোনারো, তার ছেলে কংগ্রেসম্যান এদুয়ার্দো, অবকাঠামোবিষয়ক মন্ত্রী তারকিসিও গোমেসকে জরিমানা করা হয়েছে। তারা মাস্ক পরা ও সামাজিক দূরত্বের বিধি মানতে ব্যর্থ হয়েছেন। এজন্য তাদের প্রত্যেককে ১০৮ ডলার সমপরিমাণ অর্থ জরিমানা করা হয়েছে।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমিত দেশের তালিকায় ব্রাজিল তৃতীয় অবস্থানে রয়েছে। কিন্তু মৃত্যুর দিক থেকে দ্বিতীয়। দেশটিতে এ পর্যন্ত এক কোটি ৭৩ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে চার লাখ ৮৬ হাজারেরও বেশি মানুষ।

সূত্র : বাসস

দেখুন:

আরো সংবাদ



premium cement

সকল