২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
আমেরিকায় নতুন নিয়ম চালু

টিক নেয়া সম্পূর্ণ হলে আর মাস্ক পরার দরকার নেই

প্রেসিডেন্ট জো বাইডেন - ফাইল ছবি

কিছুদিন আগেও করোনার প্রকোপে কাঁপছিল মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর মাস্ক পরা বাধ্যতামূলক করেছিলেন বাইডেন। এখন সেই যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি) বৃহস্পতিবার জানিয়ে দিলো যে, ভ্যাকসিন নেয়া শেষ হলে আর মাস্ক পরার দরকার নেই। ভিড়ের মধ্যেও তাদের মাস্ক পরতে হবে না।

এরপরই মাস্ক ছাড়া প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিক সম্মেলন করেন। বাইডেন জানিয়েছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অ্যামেরিকার জন্য একটা মহান দিন। আপনাদের জন্যই এটা সম্ভব হয়েছে। যখন দেশ আপনাদের ভ্যাকসিন নেয়ার জন্য বলেছিল, আপনারা তা নিয়েছিলেন।

তার আবেদন, যারা এখনো দুই ডোজ টিকা নেননি, তারা যেন মাস্ক পরে থাকেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, আমরা এতদূর পর্যন্ত আসতে পেরেছি। তবে যতক্ষণ পর্যন্ত ফিনিশ লাইনে পৌঁছতে না পারছি, ততদিন পর্যন্ত নিজেকে সুরক্ষিত রাখুন।

সিডিসি কী বলেছেো
সিডিসি-র ডিরেক্টর জেনারেল বলেছেন, ভ্যাকসিন পুরোপুরি নেয়া হয়ে গেলে ঘরের ভিতরে বা বাইরে মাস্ক পরার দরকার নেই। মাস্ক না পরে, সামাজিক দূরত্ব না মেনে মানুষ এখন থেকে বিভিন্ন কর্মসূচিতে যোগ দিতে পারবেন। তবে বদ্ধ জায়গায় বিশেষ করে প্লেন, বাস, মেট্রোতে মাস্ক পরতে হবে। আর যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ক্যান্সারের রোগী অথবা কোনো অঙ্গ প্রতিস্থাপন করেছেন, তাদের আগে চিকিৎসকদের সাথে কথা বলতে হবে, তারপর তারা মাস্ক ছাড়া ঘুরতে পারবেন।

কত মানুষ টিকা পেয়েছেন?
দেশটিতে ১১ কোটি ৭০ লাখ মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন। ১৫ কোটি ৪০ লাখ মানুষ এক ডোজ টিকা নিয়েছেন। এখন করোনায় মৃতের সংখ্যা ২০২০ সালের এপ্রিলের থেকেও কম। সংক্রমণও কমেছে।

সিডিসির দাবি, ভ্যাকসিন কাজ করছে। ভাইরাসের সব প্রজাতির বিরুদ্ধে কাজ করছে। আর তাদের তথ্য বলছে, টিকা নেয়া মানুষের থেকে করোনা ছড়াচ্ছে না। তারা বিজ্ঞানকে অনুসরণ করছেন এবং টিকা নেয়া সম্পূর্ণ হলে মাস্ক না পরার কথা বলেছেন।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement