২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে

২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে - ছবি- সংগৃহীত

বিশ্বে করোনাভাইরাস ছোবলের দেড় বছর পার হয়েছে। কিন্তু পরিস্থিতি উত্তরণের কোনো লক্ষণ নেই। চীন থেকে ইতালি। ইতালি থেকে ব্রিটেন। ব্রিটেন থেকে যুক্তরাষ্ট্র। এভাবে ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া বা ভারত। করোনার হটস্পট হিসেবে কিছু দিন পর পর এভাবে শুধু দেশের নাম পরিবর্তন হয়েছে। কিন্তু করোনা নির্মূল হয়নি। এখনো কোনো আশার বাণী নিশ্চিত করে কেউ শোনাতে পারছে না। বরং প্রতিদিনই শুধু বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা।

রোববার সকালে করোনার পরিসংখ্যান নিয়ে ওয়ার্ল্ডোমিটারে সবশেষ প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে। দক্ষিণ আমেরিকার দিশটিতে গত এক দিনে করোনায় নতুন মৃত্যু হয়েছে দুই হাজার ৯৮৬ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু হলো তিন লাখ ৮৯ হাজার ৬০৯ জন। বিশ্বের শীর্ষ তালিকার হিসেবে এটি যুক্তরাষ্ট্রের পর সর্বাধিক মৃত্যু। ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছে ৭০ হাজারের বেশি। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪৩ লাখ আট হাজার ২১৫ জন। সর্বাধিক আক্রান্তের এই সংখ্যায় ব্রাজিলের অবস্থান বিশ্বে তৃতীয়।

গত ২৪ ঘণ্টায় ব্রাজিলের পর সর্বাধিক মৃত্যু হয়েছে ভারতে, দুই হাজার ৭৬১ জন। এ সময় যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৭৪২ জনের। অবশ্য গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হিসেবে যুক্তরাষ্ট্র তৃতীয় অবস্থানে থাকলেও এ পর্যন্ত মোট মৃত্যু ও আক্রান্তের দুই পরিসংখ্যানেই দেশটির অবস্থান শীর্ষ তালিকার প্রথম।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৮৫ হাজার ৮৮০ জনের। আর গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৫৩ হাজার ২৮০ জনকে নিয়ে মোট এ সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ২৭ লাখ ৮৯ হাজার ৬৫৩ জন।

সর্বাধিক মৃত্যুর শীর্ষ তালিকার পাঁচটি দেশের মধ্যে মেক্সিকোতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪০৯ জনের ও ব্রিটেনে ৩২ জনের।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement