২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউক্রেন প্রেসিডেন্টের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান

ইউক্রেন প্রেসিডেন্টের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান - ছবি : সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ও দোনবাস সঙ্কট নিরসন বিষয়ক ত্রিপক্ষীয় গ্রুপের অন্যতম আলোচক আলেক্সি রাজনিকভ বলেছেন, আমাদের প্রেসিডেন্ট বর্তমান যুদ্ধকালীন পরিস্থিতিতে শত্রু দেশ রাশিয়া সফরে যেতে পারেন না এবং এমন কোনো ব্যক্তির সাথে বৈঠক করতে পারেন না যিনি শত্রু পক্ষের নেতৃত্বে রয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার ক্রেমলিনে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর সাথে এক বৈঠকে পুতিন বলেন, যদি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চান তবে তার সাথে আমি যেকোনো সময় মস্কোয় সাক্ষাৎ করতে প্রস্তুত রয়েছি। এ সময় তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে মস্কো সফরের আমন্ত্রণ জানান।

রুশ প্রেসিডেন্ট আরো বলেন, ইউক্রেন সরকার বিগত বছরগুলোতে রাশিয়ার সাথে সম্পর্ক ‘ধ্বংস’ করতে বহু পদক্ষেপ নিয়েছে। ইউক্রেনের কর্মকর্তারা যদি দোনবাস অঞ্চলের উত্তেজনা নিয়ে কথা বলতে চান তাহলে তাদেরকে আগে (স্বঘোষিত) দোনেস্ক ও লুহানেস্ক প্রজাতন্ত্রের কর্মকর্তাদের সাথে আলোচনা করতে হবে।

ইউক্রেনে পাশ্চাত্যপন্থী সরকার ক্ষমতায় আসার পর দেশটির রুশ সীমান্তবর্তী পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলে উত্তেজনা শুরু হয়। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত এই অঞ্চলের সহিংসতায় প্রায় ১৪ হাজার মানুষ নিহত হয়েছে।

দোনবাসের সীমান্তবর্তী ক্রিমিয়া উপত্যকায় রাশিয়া সাম্প্রতিক সময়ে ব্যাপক সেনা সমাবেশ ঘটিয়েছে এবং সামরিক মহড়া চালিয়েছে।

এ ব্যাপারে মস্কোকে সতর্ক করে দিয়েছে আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল