০৮ মে ২০২১
`

ক্যাস্ট্রো যুগ পরবর্তী কিউবার নতুন নেতা মিগুয়েল

মিগুয়েল দিয়াজ ক্যানেল - ছবি : আনাদোলু এজেন্সি

কিউবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব কিউবার (পিসিসি) সর্বোচ্চ প্রধান ফার্স্ট সেক্রেটারি হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। সোমবার পিসিসির অষ্টম কংগ্রেসে সদস্যদের ভোটে নতুন ফার্স্ট সেক্রেটারি হিসেবে নির্বাচিত হন তিনি।

এর মধ্য দিয়ে কিউবার বিপ্লব সম্পন্নকারী ক্যাস্ট্রো ভাইদের শাসন পরবর্তী নতুন নেতা পেলো দেশটি।

এর আগে দলীয় সদস্যদের অংশগ্রহণে শুক্রবার রাজধানী হাভানায় শুরু হওয়া কংগ্রেসে দেয়া ভাষণে দলীয় নেতৃত্ব থেকে অবসরের কথা জানান ৮৯ বছর বয়সী রাউল ক্যাস্ট্রো।

স্বাস্থ্যগত কারণে রাউল ক্যাস্ট্রোর দায়িত্ব থেকে অবসরের পর ৬০ বছর বয়সী মিগুয়েল দিয়াজ ক্যানেল ২০১৮ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এদিকে শুক্রবারের ভাষণে ক্যাস্ট্রো যুক্তরাষ্ট্রের সাথে শ্রদ্ধাপূর্ণ আলোচনা ও নতুন ধরনের সম্পর্ক গড়ার আগ্রহ প্রকাশ করেছেন। তবে তিনি দেশটির বিপ্লব ও সমাজতন্ত্রের নীতি ত্যাগ না করার ওপর জোর দেন।

উল্লেখ্য ফিদেল ক্যাস্ট্রোর নেতৃত্বে সমাজতান্ত্রিক বিপ্লবের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ১৯৬২ সাল থেকে কিউবার ওপর অবরোধ আরোপ করে রেখেছে।

কিউবার বিপ্লবের নেতা ফিদেল ক্যাস্ট্রো ১৯৫৯ সালে দেশটির একনায়ক ফুলগেনসিও বাতিস্তার সরকারকে সশস্ত্র বিদ্রোহের মাধ্যমে সমাজতান্ত্রিক শাসন প্রতিষ্ঠা করেন। বিপ্লবের পর থেকে তিনিই কিউবা শাসন করে আসছিলেন। ২০১১ সালে স্বাস্থ্যগত কারণে ক্ষমতাসীন পিসিসির ফার্স্ট সেক্রেটারির পদ থেকে ফিদেলের অবসরের পর তার ছোট ভাই রাউল ক্যাস্ট্রো দায়িত্ব গ্রহণ করেন।

২০১৬ সালে ৯০ বছর বয়সে ফিদেল ক্যাস্ট্রো মারা যান।

মিগুয়েল দিয়াজ ক্যানেল নির্বাচিত হওয়ার মাধ্যমে কিউবার ক্ষমতায় ক্যাস্ট্রো বলয়ের বাইরের দ্বিতীয় প্রজন্মের বেসামরিক নেতৃত্ব প্রতিষ্ঠিত হলো।

সূত্র : বাসস



আরো সংবাদ