২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রেকর্ড মৃত্যুর পরদিনও লকডাউনে ‘না’ ব্রাজিল প্রেসিডেন্টের

দেশে করোনায় রেকর্ড মৃত্যুর পরদিনও লকডাউন না দেয়ার কথা বললেন ব্রাজিল প্রেসিডেন্ট। - ছবি : সংগৃহীত

মহামারী করোনাভাইরাসে দেশে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যুর পরদিনও ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো বলেছেন, লকডাউন ঘোষণার কোনো ইচ্ছা তার নেই।

বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৩ হাজার ৮২৯ জনের মৃত্যু নিবন্ধন করেছে। তার আগের দিন এ সংখ্যা ছিল রেকর্ড ৪ হাজার ১৯৫ জন।

বুধবার চাপেকো শহরে এক ভাষণে বলসোনারো বলেন, ‘ঘরে থাকা’ ও ‘সবকিছু বন্ধ রাখার’ নীতির রাজনীতি আমরা মেনে নিতে পারি না।

যদিও করোনা মোকাবিলায় তার ওপর চাপ ক্রমাগত বেড়েই চলছে, তবুও সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, ‘দেশে কোনো লকডাউন ঘোষণা করা হবে না।’

মহামারীর শুরু থেকেই করোনার প্রতি সন্দেহভাজন ছিলেন তিনি, ভাইরাসটির হুমকি নিয়েও নিয়মিত তাচ্ছিল্য করে এসেছেন।

সংকট মোকাবিলায় কঠোর বিধিনিষেধ আরোপে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জোর দিলেও সবকিছু অবজ্ঞা করছেন ব্রাজিল প্রেসিডেন্ট।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয় জানিয়েছে, করোনায় দক্ষিণ আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৩৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাস নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপ নেয়া না হলে প্রাণহানি আরো বাড়বে বলে আভাস দেয়া হয়েছে।

প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থার (পিএএইচও) পরিচালক কারিসা ইতেন্নি বলেছেন, যেসব দেশ দৈনিক সর্বোচ্চ সংখ্যক আক্রান্তের রেকর্ড করছে, ব্রাজিল তাদের অন্যতম।

বুধবার ব্রাজিলে ৯২ হাজার ৬২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। কারিসা বলেন, গত সপ্তাহে বিশ্বের যেসব দেশে সর্বোচ্চ সংখ্যক করোনায় আক্রান্তের রেকর্ড গড়েছে, তাদের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও আর্জেন্টিনা রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল