২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মুসলিম কবরস্থানে দাফন করা হলো সাবেক আর্জেন্টাইন প্রেসিডেন্টকে

কার্লোস মেনেমের লাশবাহী গাড়ি - ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার পরলোকগত সাবেক প্রেসিডেন্ট কার্লোস সাউল মেনেমকে বুয়েন্স আয়ার্স প্রদেশের এক মুসলিম কবরস্থানে দাফন করা হয়েছে। সোমবার সামরিক মর্যাদায় ছেলে কার্লোস মেনেম জুনিয়রের কবরের পাশে তাকে দাফন করা হয়।

এর আগে রোববার ৯০ বছর বয়সে বুয়েন্স আয়ার্সের একটি ক্লিনিকে কার্লোস মেনেম মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে প্রেসিডেন্ট আলবার্তো ফার্নানদেজ তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেন এবং কার্লোস মেনেমের স্ত্রী জুলেমা ও মেয়ে জুলেমিতাকে তিনি সমবেদনা জানান।

সাবেক প্রেসিডেন্টের মেয়ে জুলেমিতা রোববার জানান, ক্যাথলিক খ্রিস্ট ধর্ম অনুসরণ সত্ত্বেও তার বাবাকে বুয়েন্স আয়ার্সের মুসলিম কবরস্থানে ভাইয়ের কবরের পাশে দাফন করবেন তারা।

সাবেক প্রেসিডেন্টের ছেলে কার্লোস মেনেম জুনিয়র ১৯৯৫ সালে বুয়েন্স আয়ার্সে এক হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন।

কার্লোস মেনেম ১৯৩০ সালের ২ জুলাই আর্জেন্টিনায় এক সিরীয় মুসলিম অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন। মুসলমান হিসেবে বেড়ে উঠলেও পরে রাজনীতিতে অংশগ্রহণের সুবিধায় তিনি ক্যাথলিক খ্রিস্ট ধর্ম গ্রহণ করেন।

কঠোর নিরাপত্তা সত্ত্বেও বুয়েন্স আয়ার্স প্রদেশের সান জুসটো শহরের কবরস্থানের পাশে বিপুল লোক সাবেক প্রেসিডেন্টকে শেষ বিদায় জানাতে জড়ো হয়।

মেনেমের পরিবারের সদস্য ও ঘনিষ্ঠ বন্ধুদের অংশগ্রহণে ছোট পারিবারিক অনুষ্ঠানের মাধ্যমে তাকে দাফন করা হয়।

স্থানীয়রা জানান, অনুষ্ঠানে কুরআন পাঠ ও দোয়া করা হয়।

দাফন শেষে ফ্রাঙ্ক সিনাতরার গান ‘মাই ওয়ে’ পরিবেশন করা হয়।

সমর্থকদের কাছে সমাদৃত ও বিরোধীদের কাছে প্রচণ্ড অপছন্দের কার্লোস মেনেম আর্জেন্টাইন রাজনীতিতে বিতর্কিত চরিত্র। ১৯৮৯ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত আর্জেন্টিনার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। দেশটিতে নব্যউদারবাদী অর্থনীতি চালু করায় তিনি বিশেষভাবে পরিচিত ছিলেন। মৃত্যুর সময় তিনি লা রিওজা প্রদেশের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল